৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) নিয়ে শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) নিয়ে শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা: মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২৫ মে ২০২৩ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রদত্ত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) নির্দেশিকা শিক্ষাপ্রতিষ্ঠানে বাস্তবায়ন এবং শিক্ষক অরিয়েন্টেশন সংক্রান্ত বিজ্ঞপ্তির জরুরি আদেশ জারি করেছেন।

এই আদেশের মাধ্যমে দেশের সকল সরকারি বেসরকারি নিম্ন-মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সমূহের শিক্ষকদের ২০২৩ সালে নতুন শিক্ষাক্রমের আলোকে ষষ্ঠ-সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক কিভাবে মূল্যায়ন করা হবে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। শিক্ষকদের জন্য একটি নির্ধারিত অরিয়েন্টেশন কোর্স মুক্তপাঠে ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে যা দেখে শিক্ষকরা মূল্যায়ন সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে পারবেন।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন ২০২৩

সম্পূর্ণ নতুনভাবে ২০২৩ সালে পরীক্ষামূলকভাবে ষষ্ঠ ও সপ্তম শ্রেণী শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম আরম্ভ হবে এই প্রসঙ্গে এনসিটিভির প্রকাশ করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে-

২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণীত পাঠ্যপুস্তক ও অন্যান্য শিখন সামগ্রীর মাধ্যমে শিখন এবং মূল্যায়ন কার্যক্রম চলমান।

শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এ সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে শিখনকালীন ও সামষ্টিক মূল্যায়ন পরিচালনার কথা বলা হয়েছে। ইতোমধ্যে এনসিটিবি কর্তৃক প্রণীত বিষয়ভিত্তিক শিখনকালীন মূল্যায়ন নির্দেশিকা আপনার অধিদপ্তরের মাধ্যমে সকল মাধ্যমিক বিদ্যালয়ে প্রেরিত হয়েছে।

শিক্ষাক্রম রূপরেখা ২০২১ অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের অংশ হিসেবে ১৩টি বিষয়ের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন ও বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা (ইতিহাস ও সামাজিক বিজ্ঞান) এই সঙ্গে প্রেরণ করা হলো।

আগামী ৭ জুন, ২০২৩ থেকে এই সঙ্গে সংযুক্ত ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের রুটিন এবং ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন অনুসরণপূর্বক সকল মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

এখানে উল্লেখ্য যে, ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন গাইডলাইন অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতির জন্য ৫ কর্মদিবস আবশ্যক। সকল প্রতিষ্ঠানকে আগামী ৩১মে থেকে ৬ জুন ২০২৩ গাইডলাইন অনুযায়ী সামষ্টিক মূল্যায়নের প্রস্তুতিমূলক সেশন পরিচালনার নির্দেশনা দেওয়ার জন্য অনুরোধ করা হলো।

তবে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষা, নির্বাচন অথবা অন্য কোনো কারণে রুটিন অনুসরণ করা সম্ভব না হলে, স্ব স্ব ব্যবস্থাপনায় ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) কার্যক্রম সম্পন্ন করবেন।

ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনায় শিক্ষকদের সহায়তার জন্য আগামী ২৬ মে, ২০২৩ থেকে মুক্তপাঠে (https://nctb.muktopaath.gov.bd) ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নের একটি অনলাইন ওরিয়েন্টেশন কোর্স আয়োজন করা হয়েছে। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সকল শিক্ষককে আগামী ৩০ মে ২০২৩ এর মধ্যে অনলাইন কোর্সটি সম্পন্ন করার প্রয়োজনীয় নির্দেশ প্রদান করার জন্য অনুরোধ করা হলো।

নিচের ছবিতে এনসিটিবি’র দেওয়া অর্ধ-বার্ষিক পরীক্ষা (ষান্মাসিক বিষয়ভিত্তিক মূল্যায়ন ২০২৩) বিজ্ঞপ্তি হুবহু দেওয়া হল

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) নিয়ে শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা

বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ (ষষ্ঠ ও সপ্তম শ্রেণি)

প্রদত্ত নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর সকল বিষয়ের অর্ধ-বার্ষিক পরীক্ষা অর্থাৎ ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) কিভাবে অনুষ্ঠিত হবে এবং কিভাবে শিক্ষার্থীদের ফলাফল সংরক্ষণ করা হবে তার জন্য সকল বিষয়ের আলাদা আলাদা মূল্যায়ন নির্দেশনা প্রদান করেছে।

শিক্ষকগণ মুক্তপাঠে মূল্যায়ন বিষয়ক অরিয়েন্টেশন কোর্স সম্পূর্ণ করে এই নির্দেশনাগুলো ডাউনলোড করব অনুসরণের মাধ্যমে অর্ধ বার্ষিক পরীক্ষা ২০২৩ পরিচালনা করবেন। শিক্ষকদের সুবিদার্থে বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ (ষষ্ঠ ও সপ্তম শ্রেণি) পিডিএফ এবং ওয়েব ভার্সন প্রদান করা হলো।

বিষয়৬ষ্ঠ শ্রেণি (মূল্যায়ন নির্দেশিকা)৭ম শ্রেণি (মূল্যায়ন নির্দেশিকা)
বাংলাদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
ইংরেজিদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
গণিতদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
বিজ্ঞানদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
ইতিহাস ও সামাজিক বিজ্ঞানদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
ডিজিটাল প্রযুক্তিদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
জীবন ও জীবিকাদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
স্বাস্থ্য সুরক্ষাদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
শিল্প ও সংস্কৃতিদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
ইসলাম ধর্মদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
হিন্দু ধর্মদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
বৌদ্ধ ধর্মদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
খ্রিষ্ট ধর্মদেখুন / ডাউনলোড করুনদেখুন / ডাউনলোড করুন
৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা)

শিক্ষকগণ চাইলে উপরোক্ত বিষয়ের পাশে দেওয়া শ্রেণির কলামে প্রতিটি বিষয়ের জন্য নির্ধারিত মূল্যায়ন নির্দেশিকা দেখুন বা ডাউনলোড করুন বাটনে ক্লিক করে আপনার পাঠদানকৃত বিষয়ের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

অধ্যয়ন ডট কম দেশের অন্যতম অনলাইন লার্নিং কনটেন্ট নির্মাতা পোর্টাল। একাডেমিক বা চাকরির প্রস্ততিমূলক যেকোন পরীক্ষায় সফল হওয়ার জন্য আমাদের সাথে যোগদিন। আমাদের ফেসবুক গ্রুপে ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত অংশগ্রহণ করছে। আপনি পিছিয়ে থাকবেন কেন? এখনি যোগদিন অধ্যয়ন ফেসবুক গ্রুপে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!