ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন ফলাফল শীট ও ট্রান্সক্রিপ্ট ডাউনলোড

অধ্যয়ন ডট কম এর প্রিয় পাঠক, আপনাদের জন্য আজ নিয়ে এলাম ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন ফলাফল শীট ও ট্রান্সক্রিপ্ট ডাউনলোড নমুনা কপি। যা আপনি খুব সহজেই সরকারের নির্ধারিত মূল্যায়ন নির্দেশিকা অনুসরণ করে ব্যবহার করতে পারবেন। আমরা পর্যায়ক্রমে সকল বিষয়ের মূল্যায়ন রিপোর্ট, ফলাফল শীট এবং একাডেমিক ট্রান্সক্রিপ্ট আপনাদের জন্য প্রকাশ করবো।

২০২৩ সালে সম্পূর্ণ নতুনভাবে ৬ষ্ঠ শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন অনুষ্ঠিত হবে। শিক্ষকগণ পূর্বের গতানুগতিক মূল্যায়ন পদ্ধতি থেকে বের হয়ে এবার ভিন্ন এক পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন।

এই জন্য সময়ে সময়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষকদের গাইড করার জন্য ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ষান্মাসিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা) নিয়ে শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা প্রদান করছেন। বিষয়টি নতুন হওয়ায় শিক্ষক ও অভিভাবক পর্যায়ে ফলাফল বিষয়ে ধোঁয়াশা রয়েছে।

ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন ফলাফল

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী ২০২৩ শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন রুটিন অনুযায়ী দেশের সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা বিষয়ের মূল্যায়ন অনুষ্ঠিত হবে আগামী ০৭ জুন ২০২৩;

ষষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের পরীক্ষা কে ‘ভাষা ও সাহিত্য উৎসব’ নামে নামকরণ করা হয়েছে। পরীক্ষার দিন ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা ভাষা ও সাহিত্য উৎসবের জন্য নির্ধারিত কাজসমূহ একক এবং দলীয় মাধ্যমিক সম্পন্ন করবে শিক্ষকগণ সেগুলো পর্যালোচনা করে শিক্ষার্থীদের ফলাফল সংরক্ষণ করবেন।

শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কিছু নির্ধারিত ইন্ডিকেটর ঠিক করে দিয়েছেন। এরমধ্যে একটি হচ্ছে পারদর্শিতার সূচক বা Performance Indicator, PI) অন্যটি হচ্ছে আচরণিক সূচক (Behavioural Indicator, BI) 

উপরোক্ত দুটি বিষয়ের জন্য কর্তৃপক্ষ নির্ধারিত সূচক উল্লেখ করে দিয়েছেন এর আলোকে শিক্ষকগণ শিক্ষার্থীদের মূল্যায়নের পর ফলাফল সংরক্ষণ করতে হবে। এবং ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন ফলাফল শীট ও ট্রান্সক্রিপ্ট প্রদান করতে হবে।

৬ষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ ছক

শিক্ষকদের ২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন বা অর্ধ বার্ষিক পরীক্ষার রেকর্ড সংরক্ষণ করার জন্য নির্দেশিকায় এনসিটিবি একটি নির্ধারিত ছক প্রদান করেছেন যাতে শিক্ষার্থীদের মূল্যায়ন সূচকের রেকর্ড সংরক্ষণ করতে হবে।

ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন ফলাফল শীট ও ট্রান্সক্রিপ্ট ডাউনলোড

বাংলা (৬ষ্ঠ) ষাণ্মাসিক মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ ছক ব্যবহার পদ্ধতি

ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন ফলাফল শীট ও ট্রান্সক্রিপ্ট সংরক্ষণ করার জন্য নির্ধারিত ছকটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রদত্ত নির্দেশিকায় নমুনা কপি দেয়া আছে সেখান থেকে ফটোকপি করে ব্যবহার করা যাবে। 

অথবা আপনাদের সুবিধার্থে অধ্যায়ন ডটকমের পক্ষ থেকে ২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের অর্ধবার্ষিক পরীক্ষা অর্থাৎ সারা মাসিক সামষ্টিক মূল্যায়ন ফলাফল সংরক্ষণ শিট মাইক্রোসফট ওয়ার্ড এবং পিডিএফ ফরমেটে এডিটেবল করে প্রদান করা হলো। 

এখানে ক্লিক করে ফরমেটটি ডাউনলোড করতে পারবেন এবং Microsoft Word অথবা Google Docs এর মাধ্যমে সেটি নিজের ইচ্ছামত কাস্টমার করে নিতে পারবেন শিক্ষার্থীদের তথ্য সংরক্ষণ করতে পারবেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তুত বোর্ড এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনার আলোকে প্রণীত ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন ফলাফল শীট ও ট্রান্সক্রিপ্ট এর সংক্ষিপ্ত বিবরণ

ফরম্যাট এর নামষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন ফলাফল সংরক্ষণ ছক
প্রস্তুত কারকএনসিটিবি
শ্রেণিষষ্ঠ
বিষয়বাংলা
ফরম্যাট.docx এবং .pdf
ডাউনলোডMicrosoft Word অথবা PDF

শিক্ষার্থীরা কোনো শিখন যোগ্যতা অর্জনের পথে কতটা অগ্রসর হচ্ছে তা পর্যবেক্ষণের সুবিধার্থে প্রতিটি একক যোগ্যতার জন্য এক বা একাধিক পারদর্শিতার সূচক (Performance Indicator, PI) নির্ধারণ করা হয়েছে।

প্রতিটি পারদর্শিতার সূচকের আবার তিনটি মাত্রা নির্ধারণ করা হয়েছে। শিক্ষক মূল্যায়ন করতে গিয়ে শিক্ষার্থীর পারদর্শিতার ভিত্তিতে এই সূচকে তার অর্জিত মাত্রা নির্ধারণ করবেন (ষষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের যোগ্যতাসমূহের পারদর্শিতার সূচকসমূহ এবং তাদের তিনটি মাত্রা পরিশিষ্ট-১ এ দেওয়া আছে।

প্রতিটি পারদর্শিতার সূচকের তিনটি মাত্রাকে মূল্যায়নের তথ্য সংগ্রহের সুবিধার্থে চতুর্ভুজ, বৃত্ত, বা ত্রিভুজ দিয়ে চিহ্নিত করা হয়েছে)। শিখনকালীন ও সামষ্টিক উভয় ক্ষেত্রেই পারদর্শিতার সূচকে অর্জিত মাত্রার উপর ভিত্তি করে শিক্ষার্থীর মূল্যায়ন করা হবে।

শিখনকালীন মূল্যায়নের অংশ হিসেবে প্রতিটি শিখন অভিজ্ঞতা শেষে শিক্ষক ঐ অভিজ্ঞতার সাথে সংশ্লিষ্ট পারদর্শিতার সূচকসমূহে শিক্ষার্থীর অর্জিত মাত্রা নিরূপণ করবেন ও রেকর্ড করবেন।

এছাড়া শিক্ষাবর্ষ শুরুর ছয় মাস পর একটি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন অনুষ্ঠিত হবে। সামষ্টিক মূল্যায়নে শিক্ষার্থীদের পূর্বনির্ধারিত কিছু কাজ (এসাইনমেন্ট, প্রকল্প ইত্যাদি) সম্পন্ন করতে হবে।

৬ষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক একাডেমিক ট্রান্সক্রিপ্ট

এই প্রক্রিয়া চলাকালে এবং প্রক্রিয়া শেষে একইভাবে পারদর্শিতার সূচকসমূহে শিক্ষার্থীর অর্জিত মাত্রা নির্ধারণ করা হবে। প্রথম ছয় মাসের শিখনকালীন মূল্যায়ন এবং ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের তথ্যের উপর ভিত্তি করে শিক্ষার্থীর একাডেমিক ট্রান্সক্রিপ্ট প্রস্তুত করা হবে।

শিক্ষার্থীদের অর্জনের লক্ষ্যমাত্রার উপরে ভিত্তি করে তাদের অর্ধ বার্ষিক পরীক্ষা অর্থাৎ ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন একাডেমিক ট্রান্সক্রিপ্ট প্রদান করতে হবে যাতে শিক্ষার্থীদের পারফরম্যান্স এবং আচরণের বিভিন্ন সূচকের উল্লেখ করা হবে।

কর্তৃপক্ষের প্রদান করা মূল্যায়ন নির্দেশিকার আলোকে শিক্ষার্থীদের ছয় মাসের অভিজ্ঞতা ভিত্তিক মূল্যায়ন এবং আচরনিক মূল্যায়ন এর জন্য নির্ধারিত একাডেমিক ট্রান্সক্রিপ্ট নিজের ছবিতে দেয়া হলো।

৬ষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক একাডেমিক ট্রান্সক্রিপ্ট

ষষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের একাডেমিক ট্রান্সক্রিপ্টে পারদর্শিতার সর্বমোটটি সূচক নির্ধারণ করে দেয়া হয়েছে যেগুলোর উপরে ভিত্তি করে ট্রান্সক্রিপ্টে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে।

ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক মূল্যায়ন পারদর্শিতার সূচক ২০২৩

চলুন এবার সংক্ষেপে জেনে নেই ২০২৩ সালে অর্ধ বার্ষিক পরীক্ষায় ষষ্ঠ শ্রেণীর বাংলা বিষয়ে পারদর্শিতার সূচক গুলো কি কি!

পারদর্শিতার সুচকবিস্তারিতপারদর্শিতার সর্বোচ্চ মাত্রা (∆)
৬.১.১নিজের এবং অন্যের  প্রয়োজন ও আবেগ বিবেচনায় নিয়ে যোগাযোগ করতে পারাঅন্যের কাছে নিজের চাহিদা প্রকাশ করার সময়ে পরিবেশ-পরিস্থিতির ভিন্নতা অনুযায়ী ব্যক্তির আগ্রহ, চাহিদা ও আবেগ বিবেচনায় নিয়ে যোগাযোগ করতে পারছে
৬.১.২মর্যাদা বজায় রেখে যোগাযোগ করতে পারামর্যাদাপূর্ণ শারীরিক ভাষা প্রয়োগের পাশাপাশি ব্যক্তির সাথে সম্পর্কের ধরন অনুযায়ী যথাযথভাবে সম্বোধন করতে পারছে
৬.২.১বাংলা ধ্বনি ও শব্দের প্রমিত উচ্চারণ করতে পারাদৈনন্দিন জীবনে ব্যবহার করা বিভিন্ন শব্দের আঞ্চলিক উচ্চারণ শনাক্ত করে সেগুলোকে প্রমিত রূপে উচ্চারণের অনুশীলন করছে
৬.২.২প্রমিত ভাষায় কথা বলতে পারাকোনো বিষয়ের উপর প্রমিত বাংলায় কথা বলতে পারছে
৬.৩.১লেখায় শব্দের শ্রেণি বিবেচনায় নিতে পারাবাক্য তৈরির সময়ে বিভিন্ন শ্রেণির শব্দ বিবেচনায় নিতে পারছে
৬.৩.২লেখায় শব্দের অর্থবৈচিত্র্য বিবেচনায় নিতে পারাবাক্য তৈরির সময়ে শব্দের অর্থবৈচিত্র্য বিবেচনায় নিতে পারছে
৬.৩.৩বিভিন্ন শ্রেণির বাক্য শনাক্ত করতে পারছে এবং বাক্যে যতিচিহ্ন ব্যবহার করতে পারাবিভিন্ন শ্রেণির বাক্য ও যতিচিহ্ন ব্যবহার করে অনুচ্ছেদ লিখতে পারছে
৬.৪.১বিভিন্ন ধরনের লেখা বিশ্লেষণ ও তৈরি করতে পারানিজের মতো করে বিভিন্ন ধরনের লেখা প্রস্তুত করতে পারছে

ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক একাডেমিক ট্রান্সক্রিপ্ট ডাউনলোড

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সুবিধার্থে আমরা ষষ্ঠ শ্রেণি বাংলা ষাণ্মাসিক একাডেমিক ট্রান্সক্রিপ্ট প্রস্তুত করে দিয়েছি যা ডাউনলোড করে কম্পিউটারে মাইক্রোসফট ওয়ার্ড বা google docs এর মত সফটওয়্যার দিয়ে খুব সহজেই সম্পাদন করে ব্যবহার করতে পারবেন। 

এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন অথবা নিচে ডাউনলোড বাটনে ক্লিক করেও আপনার কাঙ্ক্ষিত ফর্ম্যাটটি ডাউনলোড করে নিতে পারবেন।

উৎসাহ পেলে আমরা পর্যাক্রমে সকল বিষয়ের ফলাফল রেজিষ্টার এবং একাডেমিক ট্রান্সক্রিপ্ট প্রকাশ করবো। অন্যন্য বিষয়ের ফলাফল শীট পাওয়ার জন্য আমাদের ফেসবুক গ্রুপে যোগদিন এবং আমাদের পেইজটি লাইক ও ফলো করে রাখুন। কোনো বিষয়ে আপনার দ্রুত প্রয়োজন হলে এখানে কমেন্ট করুন। আমরা চেষ্টা করবো সেটি অল্প সময়ের মধ্যে প্রচার করতে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!