ষষ্ঠ ও সপ্তম শ্রেণি অর্ধ-বার্ষিক পরীক্ষা রুটিন ২০২৩ (ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন)

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ষষ্ঠ ও সপ্তম শ্রেণি অর্ধ-বার্ষিক পরীক্ষা রুটিন ২০২৩ (ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন) রুটিন প্রকাশ করেছে। এই রুটিনের আলোকে সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সমূহ তাদের ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের বিষয় সমূহের মূল্যায়ন করবেন।

জাতীয় শিক্ষা ক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২৪ মে ২০২৩ ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর সামষ্টিক মূল্যায়ন অর্থাৎ অর্ধ বার্ষিক পরীক্ষা গ্রহণ ও মূল্যায়নের নিমিত্তে একটি নির্দেশনা বিজ্ঞপ্তি মাধ্যমে নতুন এই রুটিন প্রদান করে।

এবার অর্থাৎ ২০২৩ সালে সম্পূর্ণ নতুনভাবে নতুন কারিকুলাম এর আলোকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণি অর্ধ-বার্ষিক পরীক্ষা ২০২৩ (ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন) কার্যক্রম সম্পন্ন করা হবে তাই শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সরকারের দেয়া নির্ধারিত রুটিন অনুসরণ করে পরীক্ষা গ্রহণ করবে।

নতুন কারিকুলাম এর আলোকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের প্রতি ৬ মাস পর পর একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমটিকে ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন এবং দ্বিতীয় টিকে চূড়ান্ত সামরিক মূল্যায়ন হিসেবে বিবেচনা করা হবে।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণি অর্ধ-বার্ষিক পরীক্ষা ২০২৩ (ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন)

২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণি অর্ধ-বার্ষিক পরীক্ষা অর্থাৎ বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে ৩১ মে ২০২৩ থেকে এবং শেষ হবে ৬ জুন ২০২৩ তারিখে।

শিক্ষার্থীরা নির্ধারিত রুটিন অনুসরণ করে বিদ্যালয়ে উপস্থিত হবে এবং ঐদিন যে বিষয়ের মূল্যায়ন অনুষ্ঠিত হবে সেই বিষয়ের একটি কাজ একক বা দলগতভাবে সম্পন্ন করে শিক্ষকদের নিকট জমা দিবে। শিক্ষকগণ সেই সকল কাজ মূল্যায়ন করে নির্ধারিত ছকে তাদের মূল্যায়ন রেকর্ড সংরক্ষণ করবেন। সেই অনুযায়ী শিক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হবে।

ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের ইমেইলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্ধারিত ষান্মাসিক সামাজিক মূল্যায়ন রুটিনটি প্রেরণ করেছেন।

শিক্ষক ও শিক্ষার্থীদের সুবিধার জন্য অধ্যায়ন ডটকমের পক্ষ থেকে ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণি অর্ধ-বার্ষিক পরীক্ষা রুটিন ২০২৩ (ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন) হুবহু এখানে দেয়া হলো।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণি বিষয়ভিত্তিক ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন রুটিন

তারিখষষ্ঠ শেণিসপ্তম শ্রেণি
০৭/০৬/২০২৩বাংলাডিজিটাল প্রযুক্তি
০৮/০৬/২০২৩ইংরেজিজীবন ও জীবিকা
১০/০৬/২০২৩গণিতস্বাস্থ্য সুরক্ষা
১১/০৬/২০২৩বিজ্ঞানধর্ম
১২/০৬/২০২৩ইতিহাস ও সামাজিক বিজ্ঞানশিল্প ও সংস্কৃতি
১৩/০৬/২০২৩ডিজিটাল প্রযুক্তিবাংলা
১৪/০৬/২০২৩জীবন ও জীবিকাইংরেজি
১৫/০৬/২০২৩স্বাস্থ্য সুরক্ষাগণিত
১৭/০৬/২০২৩ধর্মবিজ্ঞান
১৮/০৬/২০২৩শিল্প ও সংস্কৃতিইতিহাস ও সামাজিক বিজ্ঞান
ষষ্ঠ ও সপ্তম শ্রেণি সান্মাষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন ২০২৩ (অর্ধ বার্ষিক পরীক্ষা)
ষষ্ঠ ও সপ্তম শ্রেণি অর্ধ-বার্ষিক পরীক্ষা রুটিন ২০২৩ (সান্মাষিক সামষ্টিক মূল্যায়ন)

প্রিয় পাঠক, অধ্যয়ন ডট কম আপনাদের জন্য দেশের সকল স্তরের শিক্ষা এবং বিভিন্ন প্রস্তুতিমূলক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রস্তুতি গ্রহণের নিমিত্তে বিভিন্ন গুরুত্বপূর্ণ কন্টেন্ট প্রকাশ করে থাকে। আমাদের প্রকাশিত কোন কন্টেন্ট নিয়ে আপনার কোন প্রকারের অভিযোগ আপত্তি বা পরামর্শ থাকলে সরাসরি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা অবশ্যই সেটি সংশোধনের চেষ্টা করব এবং উত্তরোত্তর আরো উন্নতি করার জন্য কাজ করে যাব আপনারা আপনাদের প্রকাশিত যেকোন আর্টিকেল গল্প বা প্রবন্ধ প্রকাশ করতে চাইলে আমাদের ফেসবুক পেইজে যোগাযোগ করুন অথবা সরাসরি আমাদের সাথে কথা বলুন।

সাইট এডমিন, অধ্যয়ন ডট কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!