প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার ও প্রয়োজনীয় সতর্কতা

সভ্যতার এই সময়ে যোগাযোগের অন্যতম সহজ মাধ্যম ইমেইল। কিন্তু প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার ও প্রয়োজনীয় সতর্কতা সম্পর্কে আমাদের জানা উচিত। চাকরি, ব্যবসা বা পড়াশোনা যেকোন কাজে ইমেইল ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন না করলে অনাকাঙ্খিত সমস্যার সৃষ্টি হতে পারে।

ধারাবাহিক আলোচনায় ডিজিটাল নিরাপত্তা সচেতনতার ধারণা ও প্রয়োজনীয়তা পাঠ থেকে আমরা আজকে জানবো প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার ও প্রয়োজনীয় সতর্কতা বিষয়ে।

দ্রুত এবং নির্ভরযোগ্য যোগাযোগের জন্য ইমেইল একটি বড় মাধ্যম। দেশ কিংবা বিদেশ, শহর কিংবা গ্রাম, ইমেইল যোগাযোগ ব্যবস্থাকে করেছে অনেক সহজ। আসুন জেনে নেই প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার ও প্রয়োজনীয় সতর্কতা

প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার

দ্রুত এবং নির্ভরযােগ্য যােগাযােগের জন্য ইমেইল একটি বড় মাধ্যম। দেশ কিংবা বিদেশ ,শহর কিংবা গ্রাম, ইমেইল যােগাযােগ ব্যবস্থাকে করেছে অনেক সহজ।

অফিসিয়াল যােগাযােগের জন্য ইমেইলের প্রয়ােজনীয়তা অনেক। প্রত্যেক অফিস কর্মকর্তার জন্য এককথায় ইমেল অ্যাকাউন্ট থাকা অনেকটা বাধ্যতামূলক। এমনকি বর্তমানে সরকারি অফিসগুলােতেও সকল প্রকার। তথ্যের আদানপ্রদান হচ্ছে- ইমেইলের মাধ্যমেই।

প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার
ছবি: প্রাতিষ্ঠানিক কাজে ইমেইল ব্যবহারের প্রতীকি চিত্র।

সাম্প্রতিক সময়ে অফিশিয়াল যােগাযােগের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ন মাধ্যমটি ইমেইল

আপনার ইমেইল ব্যাবহারে দক্ষতা কতটা

কখনাে ভেবেছেন কি, আপনি আপনার ইমেইল আইডিটি ব্যাবহারে কতটা দক্ষ?

আপনি কি জানেন, সঠিক ভাবে ব্যাবহার না করলে আপনার অ্যাকাউন্টটি যে কোন মুহুর্তে হ্যাক হতে পারে!?

তবে জানা যাক, সাধারনত কি কি কারনে আপনার ইমেইল অ্যাকাউন্টটি হ্যাক হতে পারে?

কেন আইডি হ্যাক হয়

(১) ইমেইল অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কারনগুলাের মধ্যে অন্যতম হল অন্যের কম্পিউটারে ইমেইল আইডি ওপেন করা কিংবা সঠিকভাবে সাইন আউট না করা।

(২) ইমেইলে সহজ পাসওয়ার্ড ব্যাবহার করা,

(৩) এছাড়াও, ইমেইলে টু-স্টেপ ভেরিফিকেশন না থাকা,

(৪) লগইন করার সময় সেভ পাসওয়ার্ড অপশনটি ক্লিক করা,

(৫) সামাজিক যােগাযােগ মাধ্যমের বিভিন্ন এপ্লিকেশনে ইমেইলের তথ্য দেয়া;

কেন আইডি হ্যাক হয়
ছবি: ফায়ারওয়াল ভেদ করে ভাইরাস প্রবেশ এর প্রতীকি ছবি

আপনার ছােট্ট একটি ভুলের কারণে খুব সহজেই দুষ্কৃতিকারিরা আপনার কম্পিউটার বা ডেটাবেজের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারেন। এসব দিকে খেয়াল না রাখলে খুব সহজেই হ্যাকার আপনার পাসওয়ার্ড সহ আপনার ইমেইলের মূল্যবান তথ্য জেনে যেতে পারে।

তবে এবার আসুন জেনে নেই, কিভাবে আপনি হ্যাকারদের হাত থেকে নিজের ইমেইল অ্যাকাউন্টটি নিরাপদ রাখতে পারবেন।

প্রথমত, অন্যের কম্পিউটারে ইমেইল আইডি ওপেন করে থাকলে অবশ্যই সাইন আউট করতে হবে। এর পরে ব্রাউজারের হিস্ট্রি ও কুকিস ডিলিট করে ফেলতে হবে।

দ্বিতীয়ত, সামাজিক যােগাযােগ মাধ্যমগুলােতে পাসওয়ার্ড ব্যাবহারে সতর্ক থাকতে হবে।

তৃতীয়ত, সহজ পাসওয়ার্ড যেমন নিজের নাম বা কমন কোন নাম ব্যাবহার থেকে বিরত থাকুন। আলফা নিউমেরিক পাসওয়ার্ড অর্থাৎ নাম্বার, ছােট হাতের এবং বড় হাতের অক্ষরের সমন্বয়ে তৈরি কোন পাসওয়ার্ড ব্যাবহার করার চেষ্টা করুন। এতে আপনার পাসওয়ার্ড স্ট্রং হবে। পুরােপুরি স্ট্রং পাসওয়ার্ড বানাতে হলে অন্তত ১২টি অক্ষর ব্যাবহার করুন।

চতুর্থত, একাধিক অ্যাকাউন্টের ক্ষেত্রে, প্রতিটি অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার না করে ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন। এটি সাইবার অপরাধীদের পাসওয়ার্ড চুরি ঠেকাতে সাহায্য করে।

এছাড়া নিরাপত্তার জন্য যেকোন ইমেইলে টু স্টেপ ভেরিফিকেশন চালু করে রাখতে হবে। তাহলে অন্য কেউ পাসওয়ার্ডটি পেয়ে গেলেও আপনার একাউন্টে লগইন করতে পারবে না।

এবং সবশেষে ইনকগনিটো মােড ব্যাবহার করুন। ইনকগনিটো মােড ব্যাবহার করলে, আপনার ইমেইলের হিস্ট্রি কম্পিউটারে বা ফোনে থেকে যাবে না। এই সহজ নিয়ম গুলি মেনে চল্লেই আপনি আপনার ইমেইলের একাউন্টটি হ্যাকারদের হাত থেকে নিরাপদ রাখতে পারবেন।

প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার ও প্রয়োজনীয় সতর্কতা সংক্রান্ত ভিডিও

নিচের ভিডিওতে প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার ও প্রয়োজনীয় সতর্কতা সংক্রান্ত আরও তথ্য জেনে নিন।

ক্রেডিট: মুক্তপাঠ

প্রাতিষ্ঠানিক যোগাযোগে ইমেইলের ব্যবহার ও প্রয়োজনীয় সতর্কতা এই তথ্যটি কোনো প্রকার ব্যবসায়িক উদ্দেশ্যে নয় বরং জনগণের কল্যাণে বহুল প্রচারের লক্ষ্যে অধ্যয়ন ডট কম এর পাঠকদের সুবিদার্থে প্রকাশ করা হয়েছে। এটি সরাসরি বাংলাদেশ নির্বাচন কমিশন এর সূত্র থেকে সংগৃহিত। এতে কারও কোনো আপত্তি থাকলে রিমুভ করার অনুরোধ করতে পারেন: OdhayonOnline@gmail.com অথবা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করুন। 

অধ্যয়ন ডট কম এর সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন। প্রতিদিন শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমাদের দৈনিক শিক্ষা ক্যাটাগরি দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!