চারপাশের লেখা বিশ্লেষণ – সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, বিজ্ঞাপন

এবার আমরা আমাদের আশপাশের বিভিন্ন লেখা বিশ্লেষণ করবো। আজ চারপাশের লেখা বিশ্লেষণ – সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, বিজ্ঞাপন নিয়ে পর্যালোচনা করবো এবং বিস্তারিত জানবো। প্রত্যেকটি লেখা কী উদ্দেশ্যে করা হয়েছে, কোথায় এই ধরণের লেখা দেখা গেছে, এবং এর উপর নিজে একটি নমূনা লেখা প্রস্তুত করা নিয়ে জানার চেষ্টা করবো।

চতুর্থ অধ্যায়ের আলোকে চারপাশের বিভিন্ন ধরনের লেখা থেকে ৪ ধরনের লেখা শিক্ষার্থীদের বিষয় হিসেবে দেবেন। এর মধ্যে থেকে শিক্ষার্থীরা যে কোনো একটি নির্ধারণ করবে। পাশাপাশি শিক্ষার্থীরা যেন একই বিষয় না পায় সে ব্যাপারে লক্ষ্য রাখবেন।

একইসাথে ঐ ধরনের লেখা সে কোথায় দেখেছে এবং লেখাটি লেখাটি কীরূপ ছিল তা উল্লেখ করবে। একইসাথে তার স্থানীয় প্রেক্ষাপট বিবেচনায় ঐ বিষয়ের উপর দুটি নমুনা লেখা প্রস্তুত করবে।

চারপাশের লেখা বিশ্লেষণ

আমাদের আশপাশে অনেক লেখা দেখি যেগুলো বিভিন্ন তথ্য বহন করে। বিভিন্ন অনুষ্ঠান বা পণ্যের বিজ্ঞাপন দেওয়ার জন্য এবং কোনো স্থানের বিবরণ দেখানোর জন্য আকর্ষনীয় নানা ডিজাইনে ব্যানার, পোস্টার, সাইনবোর্ড, ও বিজ্ঞাপণ তৈরি করে টানানো হয়।

এইসব লেখা কোনো পণ্য, স্থান, অনুষ্ঠান বা যেকোন বিষয়কে আকর্ষনীয় করে দর্শকের কাছে উপস্থাপন করে। তথ্যকে মজাদার করতে এইসব লেখা অনেক গুরুত্বপূর্ণ।

আমরা আজ কয়েকটি পোস্টার, ব্যানার, সাইনবোর্ড, এবং বিজ্ঞাপণ বিশ্লেষণ করে উপস্থাপন করবো। এগুলো ৬ষ্ঠ শ্রেণির প্রথম ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নে ভাষা ও সাহিত্য উৎসব এর দিন অ্যাসাইনমেন্ট করতে সহযোগিতা করবে।

চারপাশের লেখা বিশ্লেষণ – সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, বিজ্ঞাপন

একটি পোস্টার এর লেখা বিশ্লেষণ

চারপাশের লেখা বিশ্লেষণ - সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, বিজ্ঞাপন

মনো করো তুমি বিদ্যালয়ের যাওয়ার পথে এমন একটি পোস্টার দেয়ালে লাগাতে দেখলে। এখন উপরোক্ত ছবিতে দেওয়া পোস্টারের লেখাগুলো বিশ্লেষণ করা যাক। নিচে পয়েন্ট আকারে তথ্য দেওয়া হল-

১. এই পোস্টার তৈরির উদ্দেশ্য

উল্লেখিত পোস্টারটি একটি শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন শিক্ষাবর্ষে ভর্তির বিভিন্ন তথ্য জানাতে ছাপানো হয়েছে। এখানে প্রতিষ্ঠানটি মৌলিক তথ্য ও বৈশিষ্ট্যগুলো সকলকে জানানোর উদ্দেশ্যে ছাপানো।

এই পোস্টার দেখে জনগণ এই প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। এবং তারা এই প্রতিষ্ঠানের প্রতি আকর্ষণ অনুভব করবে।

চারপাশের লেখা বিশ্লেষণ – সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, বিজ্ঞাপন

২. পূর্বে এই ধরণের লেখা কোথায় দেখেছি

এই পোস্টারটি মত লেখা পূর্বে পত্রিকায় দেখেছি। বিভিন্ন দৈনিক পত্রিকা এবং ম্যাগাজিনে এই ধরনের লেখা ছাপানোর মাধ্যমে পাঠকদের আকৃষ্ট করা হয়।

এর অন্যন্য ফন্টগুলো পাঠ্য বইসহ সকল ধরনের মুদ্রিত কাগজের সাথে মিল আছে।

৩. লেখার ধরণ এবং উদ্দেশ্য পূরণ

এই পোস্টারের লেখাগুলো পত্রিকায় প্রকাশিত বিভিন্ন বিজ্ঞাপণের সাথে মিলে যায়। এখানে উল্লেখিত তথ্যের মাধ্যমে প্রতিষ্টানটি তাদের গ্রাহকের কাছে নিজেদের বৈশিষ্ট্য সম্পর্কে অবগত করানোর কাজটি করছে।

আমি মনে করি তাদের এই পোস্টারটি যে উদ্দেশ্যে ছাপানো হয়েছে তা শতভাগ পূরণ হয়েছে।

চারপাশের লেখা বিশ্লেষণ – সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, বিজ্ঞাপন

৪. নিজস্ব একটি পোস্টার তৈরি

এবার তোমরা খাতায় তোমার শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ বৈশিষ্ট্য উল্লেখ করে একটি ভর্তি পোস্টার প্রস্তুত করো। এখানে দেওয়া নমুনাটি অনুসরণ করতে পারবে।

এরমত হুবহু হতে হবে বিষয়টি এমন নয়। তুমি শুধু তোমার প্রতিষ্ঠানের জন্য তথ্য দিয়ে কাজটি করে নাও।

এছাড়াও সকল বিষয়ের নমুনা উত্তর সমূহ পাওয়ার জন্য আমাদের ফেসবুক গ্রুপ জয়েন করে নাও ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করো এবং ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন। তোমার বন্ধুকে বিষয়টি জানানোর জন্য আমাদের ওয়েবসাইটটি তার খাতায় নোট করে দিতে পারো। 

8 thoughts on “চারপাশের লেখা বিশ্লেষণ – সাইনবোর্ড, পোস্টার, ব্যানার, বিজ্ঞাপন

  1. ক্লাস সিক্স এর ইংরেজি টা দেন প্লিজ

  2. এই প্রশ্নটির উত্তর সাইনবোর্ড দিয়ে দিলে ভালো হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!