৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি প্রথম ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন বা অর্ধ-বার্ষিক পরীক্ষা ২০২৩ অনুষ্ঠিত হবে ০৮ জুন ২০২৩; সম্পূর্ণ নতুন পদ্ধতিতে অনুষ্ঠিতব্য ষষ্ঠ শ্রেণি ইংরেজি বিষয়ের অর্ধ-বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র এবং সম্ভব্য নমুনা উত্তর নিয়েই আমাদের আজকের আয়োজন।

গত পর্বে আমরা আলোচনা করেছিলাম ৬ষ্ঠ শ্রেণি বাংলা ১ম সামষ্টিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক) ২০২৩ নমূনা প্রশ্ন ও সম্ভব্য উত্তর সবার আগ্রহ ও মতামতের ভিত্তিতে এবার ইংরেজি বিষয়ের প্রশ্ন ও উত্তর দেওয়ার চেষ্টা করলাম।

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন

দেশের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হয়েছে ২০২৩ সালের নতুন শিক্ষাক্রমে। এবারই প্রথম ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের অগ্রগতি যাচাই করা হবে। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির অর্ধ-বার্ষিক পরীক্ষার রুটিন অনুযায়ী ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের মূল্যায়ন বা পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ০৮ জুন ২০২৩;

সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য এনসিটিবি শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে। যার মাধ্যমে শিক্ষকরা জানতে পারবে কিভাবে ২০২৩ সালে ৬ষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের মূল্যায়ন অনুষ্ঠিত হবে।

৬ষ্ঠ শ্রেণির ১ম সামষ্টিক মূল্যায়নে তিনটি যোগ্যতা (যোগ্যতা ১, ২, এবং ৪) থেকে তিনটি পারফরম্যান্স ইন্ডিকেটর (PI) মূল্যায়ন করা হবে। এই সামষ্টিক মূল্যায়নের জন্য তিনটি অনুশীলন সেশন (পিরিযড) এবংএকটি চূড়ান্ত মূল্যায়ন দিবসের প্রযোজন হবে।

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর

সংশ্লিষ্ট PI (পারফরম্যান্স ইন্ডিকেটর) সহ ষষ্ঠ শ্রেণি ইংরেজি বিষয়ের অভিজ্ঞতা/ইউনিটগুলি নিম্নরূপ:

ষষ্ঠ শ্রেণি ইংরেজি বিষয়ের অভিজ্ঞতা/ইউনিটগুলি, ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন

ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের সামষ্টিক মূল্যায়নের প্রশ্নটি মূলত একটি টেক্সট লেখা। শিক্ষার্থীরা তাদের বাংলা বইয়ের কবিতার যে বিষয়গুলো ভালো লেগেছে সে সম্পর্কে তাদের সহকারেদের সাথে বা বন্ধুদের সাথে কথাবার্তার ভিত্তিতে ছোট একটি টেক্সট লিখবে। এই কাজটি করতে গিয়ে তারা বিভিন্ন ধাপ অনুসরণ করবে তা নিম্ন আলোচনা করা হলো।

অনুশীলনী সেশন-১

শিক্ষার্থীরা তাদের বাংলা পাঠ্য বইয়ের বাংলা কবিতা সম্পর্কে তার সহপাঠীদের ভালোলাগা খারাপ লাগা ইত্যাদি জানবে। সহপাঠীদের বাংলা পাঠ্য বই সম্পর্কে জানতে তারা কিছু প্রশ্ন লিখবে এবং সেই প্রশ্নগুলোর উত্তর বন্ধুদের কাছ থেকে জেনে নিবে।

১) প্রতিটি শিক্ষার্থীকে কিছু প্রশ্ন (৫-১০) নির্বাচন করতে এবং লিখতে নির্দেশ দিন, যা সে তার বন্ধুদের জিজ্ঞাসা করতে চায়। এই কাজের সময় শিক্ষার্থীদের অবশ্যই তাদের সহপাঠীদের বাংলা কবিতার পছন্দের বিষয়গুলো সম্পর্কে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে।

২) কিছু প্রাসঙ্গিক প্রশ্ন নির্বাচন এবং লিখতে তাদের নির্দেশনা দিন। উদাহরণস্বরূপ-শিক্ষার্থীরা তাদের সহপাঠীদের বাংলা বইয়ের ছবি, কাজ, মজার গল্প, কবিতা এবং নাটক সম্পর্কে প্রশ্ন করবে।। বাংলা কবিতা সম্পর্কে শিক্ষার্থীরা- কোন কবিতাটি ভালো লেগেছে, কেন ভালো লেগেছে, কবিতার বর্ষিয়, স্তবকএবং ছন্দ, ছন্দের ধরন সম্পর্কে প্রশ্ন করতে পারে।

৩) শিক্ষার্থীদের আলাদাভাবে প্রশ্ন তৈরি করতে বলুন, যা তারা তাদের সহপাঠীদের জিজ্ঞাসা করবে। প্রশ্নের সেট চূড়ান্ত করতে তাদের সাহায্য করুন।প্রশ্ন তৈরি এবং প্রশ্নবোধক চিহ্ন ব্যবহার করার জন্য ইউনিট ৪, Ask and answer-এই অভিজ্ঞতাটি দেখতে বলুন।

8) PI..-Students use different linguistic features according to the context in producing texts- মূল্যায়ন করার জন্য প্রস্তুত করা প্রশ্নের সেটের একটি অনুলিপি শিক্ষার্থীদের জমা দিতে বলুন।

৫) মূল্যায়নের জন্য প্রমাণ হিসাবে এই কপিগুলো সংরক্ষণ করুন।

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি কয়েকটি নমুনা প্রশ্ন ও উত্তর

1. What is the title of the Bangla poem in your class six textbook?

Possible Answer: The title of the Bangla poem is “Amar Desh” (My Country).

2. Who is the author of the Bangla poem?

Possible Answer: The author of the Bangla poem is Rabindranath Tagore.

3. What is the main theme or message of the poem?

Possible Answer: The main theme or message of the poem is love and patriotism for one’s country.

4. Can you identify any symbols or symbolic elements in the poem?

Possible Answer: Yes, the country itself can be seen as a symbol, representing a sense of belonging and identity.

5. How does the poet use language or word choice to convey their message?

Possible Answer: The poet uses descriptive and evocative language to paint a vivid picture of the country and instill a sense of pride and love in the reader.

6. Describe the mood or tone of the poem. Is it happy, sad, or something else?

Possible Answer: The mood of the poem is patriotic and proud, evoking a sense of love and admiration for the country.

7. Are there any specific literary devices used in the poem, such as alliteration or repetition?

Possible Answer: Yes, the poet uses repetition of certain words or phrases to emphasize the importance and significance of the country.

8. What are some of the prominent images or metaphors used in the poem?

Possible Answer: Some prominent images or metaphors used in the poem include references to nature, such as rivers, mountains, and forests, symbolizing the beauty and richness of the country.

9. Does the poem mention any specific characters? If so, who are they?

Possible Answer: No, the poem does not mention any specific characters.

10. How does this poem make you appreciate or understand the Bangla language and literature better?

Possible Answer: This poem helps me appreciate and understand the richness of the Bangla language and the power of literature in expressing emotions and sentiments tied to one’s homeland.

11. Are there any particular lines or stanzas in the poem that stand out to you? Why?

Possible Answer: The line “Jiboner pratibedan, amar desh” (The reflection of my life, my country) stands out as it encapsulates the core sentiment of the poem.

12. What emotions or feelings does the poem evoke in you as a reader?

Possible Answer: The poem evokes emotions of patriotism, love for one’s roots, and a deep connection to the land.

13. Can you relate to any of the experiences or situations described in the poem? Why or why not?

Possible Answer: As a reader, I might relate to the feelings of love and attachment towards my own country and its natural beauty.

14. What is the rhyme scheme or structure of the poem?

Possible Answer: The poem follows a free verse structure without a specific rhyme scheme.

15. What is the setting of the poem? Does it take place in a city, a village, or somewhere else?

Possible Answer: The setting of the poem can be interpreted as a rural landscape, with references to nature and natural elements.

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি প্রস্তুতি ক্লাস-২ ও ৩

অনুশীলন সেশন ২ এবং ৩-এ, বাংলা বই এবং বাংলা কবিতার পছন্দের বিষয়গুলো সম্পর্কে লিখিত প্রশ্নগুলো অনুসরণ করে শিক্ষার্থীরা জোড়ায় জোড়ায় তাদের বন্ধুদের সাথে কথা বলবে। এই সময় শিক্ষকরা যেভাবে শিক্ষার্থীদের নির্দেশনা দিবেন-

১) শিক্ষার্থীদের জোড়ায় জোড়ায় কাজ করতে বলুন এবং এই কাজ শেষে শিক্ষার্থীরা তার সহপাঠীকে মূল্যায়ন করবে।

২) বাংলা বই সম্পর্কে তাদের বন্ধুর চিন্তাভাবনা জানার জন্য প্রতিটি জোড়াকে তাদের প্রস্তুত করা প্রশ্নের সেট ব্যবহার করে কথোপকথন করতে নির্দেশ দিন। এছাড়াও তার বন্ধুর বাংলা কবিতার পছন্দের বিষয়গুলো জানতে তাদের প্রশ্ন করতে বলুন।

প্রতিটি জোড়া একে অপরের উত্তর শুনবে এবং নোট নেবে — বিশেষ করে একটি কবিতার বৈশিষ্ট্য সম্পর্কে যে প্রশ্নগুলো করবে। পরে, তারা তাদের তৈরি প্রশ্নগুলো এবং সহপাঠীদের দেয়া উত্তরের একটি অনুলিপি জমা দেবে। PI 6.4.1 মূল্যায়ন করতে এই অনুলিপিগুলি ব্যবহার করুন ।

৩) ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি প্রশ্ন এবং সহপাঠীদের দেয়া উত্তর সংরক্ষণ করুন। শিক্ষার্থীরা যখন শেষ সেশনে একটি অনুচ্ছেদ তৈরি করবে, তখন মিলিয়ে দেখুন যে, এই প্রশ্ন ও উত্তরগুলো অনুচ্ছেদের সাথে মিলে কিনা। মনে রাখবেন, প্রশ্ন ও উত্তর যেমন শিক্ষার্থী থেকে শিক্ষার্থীতে ভিন্ন হবে, তাদের অনুচ্ছেদটিও ভিন্ন হবে। এটা শিক্ষার্থীদের অন্যের লেখা হুবহু অনুসরণ না করতে সাহায্য করবে।

৪) ছাত্রদের উপযুক্ত Greetings (অভিবাদন), Addressing (সম্বোধন) এবং Closing remarks (সমাপনী মন্তব্য) ব্যবহার করার নির্দেশ দিন যখন তারা জোড়ায় প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর দেওয়ার অনুশীলন করবে। এছাড়াও প্রতিটি জোড়াকে যতটা সম্ভব কথোপকথন অনুশীলন করতে বলুন।

৫) চেকলিস্টটি বিতরণ/ বোর্ডে লিখুন এবং প্রতিটি শিক্ষার্থীকে এই চেকলিস্টটি ব্যবহার করে তার সহপাঠীকে মূল্যায়ন করতে বলুন।

৬) চেকলিস্ট সংগ্রহ করুন এবং মূল্যায়নের সময় এই অনুলিপিগুলো ব্যবহার করুন।

৭) মূল্যায়নের জন্য প্রমাণ হিসাবে এই কপি সংরক্ষণ করুন।

৮) সবশেষে, প্রতিটি জোড়া ক্লাসের সামনে কাজটি উপস্থাপন করবে (ভূমিকাভিনয়ের মাধ্যমে) এবং শিক্ষক একই চেকলিস্ট ব্যবহার করে ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি PI- ৬.১.১ মূল্যায়ন করবেন। শিক্ষক উভয় মূল্যায়ন বিবেচনা করতে পারেন বা দুটির যেকোনো একটি ব্যবহার করতে পারেন।

৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর

ষষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন এর দিন

প্রথমে, ৪-৬ জনের দলে শিক্ষার্থীরা তাদের বন্ধুদের কাছ থেকে ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি তথ্য সংগ্রহ করার অভিজ্ঞতা এবং সহপাঠীরা কী বলেছে তা শেয়ার করবে।

১) ক্লাসকে কয়েকটি গ্রুপে ভাগ করুন এবং প্রতিটি গ্রুপকে গ্রুপ ১, ২, ৩, ৪ হিসাবে নাম দিন। প্রতিটি গ্রুপ ক্লাসের আকারের উপর নির্ভর করে ৪ থেকে ৬ জন শিক্ষার্থীর হতে হবে।

২) গ্রুপের প্রত্যেক সদস্যকে তার অভিজ্ঞতা শেয়ার করতে বলুন, বিশেষ করে যে বিষয়গুলো তাদের ভালো লেগেছে এবং এই কাজটি করার সময় তারা যে চ্যালেঞ্জগুলোর সম্মুখীন হয়েছে । দলে একজন যখন কথা বলবে অন্যরা তখন মন দিয়ে কথা শুনবে এবং প্রয়োজনীয় নোট নেবে।

৩) শিক্ষার্থীদের অংশগ্রহণ করতে উৎসাহিত করুন এবং তাদের যদি কোনো প্রশ্ন থাকে তবে তাদের জিজ্ঞাসা করুন।

৪) পরে তারা ‘বন্ধুদের কাছ থেকে তথ্য সংগ্রহ করার আমার অভিজ্ঞতা’এই বিষয়ে বিশেষত তাদের কী ভালো লেগেছে এবং যে চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছে তা নিয়ে অনুচ্ছেদের প্রথম খসড়া তৈরি করবে। শিক্ষার্থীদের তাদের তৈরি করা প্রশ্ন এবং তাদের সহপাঠীদের কাছ থেকে পাওয়া উত্তরের ভিত্তিতে অনুচ্ছেদটি আলাদাভাবে লিখতে বলুন। শিক্ষার্থীরা দলেআলোচনা করবে এবং প্রয়োজনে একে অপরের সাহায্য নেবে।

প্রশ্নের আলোকে ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রমের উপর অনুচ্ছেদ

এরপর শিক্ষার্থীরা তাদের বন্ধুদের কাছ থেকে তথ্য সংগ্রহ করার অভিজ্ঞতা এবং তারা যা বলেছে তার উপর পৃথকভাবে একটি সংক্ষিপ্ত অনুচ্ছেদ লিখবে। পরে তারা এটি একটি অ্যাসাইনমেন্ট হিসাবে জমা দেবে।

১) শিক্ষার্থীদের তাদের পৃথকভাবে প্রস্তুত করা অনুচ্ছেদটি সম্পাদনা ও চূড়ান্ত করার নির্দেশনা দিন। অনুচ্ছেদটি সাজানোর ব্যাপারে শিক্ষার্থীদের প্রযোজনীয়সহায়তা দিন।

২) বোর্ডে নিম্নলিখিত নির্দেশিকাগুলো লিখুন এবং শিক্ষার্থীদের বিষয়গুলো বুঝিয়ে বলুন।

3) Text টি লেখার নির্দেশনা:

ক. Text-টির জন্য একটি শিরোনাম ব্যবহার করো।

খ. প্রথম অনুচ্ছেদে Text টি কী সম্পর্কে তা লেখো।

গ. দ্বিতীয় অনুচ্ছেদে, কাজটি সম্পন্ন করতে তুমি যে সমস্ত কাজকরেছো তা লেখো। উদাহরণস্বরূপ, তুমি এভাবে শুরু করতে পারো – প্রথমে, আমি বাংলা বই সম্পর্কে আমার বন্ধুর পছন্দ সম্পর্কে জানতে একগুচ্ছ প্রশ্ন তৈরি করেছি। তারপর………

ঘ. তৃতীয় অনুচ্ছেদে, বাংলা বই এবং বাংলা কবিতা সম্পর্কে তোমার বন্ধুদের পছন্দ সম্পর্কে তুমি যা জানো তা লেখ।

ঙ. শেষ অনুচ্ছেদেকাজটি করতে তোমার কী ভালো লেগেছে এবং তুমি কী কী প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছ তা লেখ।

চ. ১৫০ শব্দের মধ্যে Text টি লেখ।

৪) শিক্ষার্থীদের প্রয়োজন হলে প্রথমে তাদের সহপাঠী এবং তারপর শিক্ষকের সাহায্যে প্রয়োজনীয় সংশোধনএবং Text টির চূড়ান্ত খসড়া তৈরি করতে বলুন।

৫) শিক্ষার্থীদের Text টি জমা দিতে বলুন। Text টি মনোযোগ সহকারে পড়ুন এবং PIs-6.2.2 মূল্যায়ন করুন বিভিন্ন ।

৬) মূল্যায়নের জন্য প্রমাণ হিসাবে এই কপি সংরক্ষণ করুন।

একটি নমুনা অনুচ্ছেদ

During the conversation, grade six students faced challenges in understanding the deeper meanings and literary devices used in the Bangla poem. They had to learn about rhyming words, alliteration, and personification.

Expressing their interpretations using their own words was another hurdle, requiring them to carefully choose vocabulary and sentence structures. However, through collaborative discussions, they gained valuable experiences in critical thinking and language skills.

They developed an appreciation for the power of words and the beauty of the Bangla language, enhancing their overall understanding of poetry.

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা তোমাদের জন্য এই ছিল ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর। তোমরা নিয়মিত আমাদের আপডেটগুলো পেতে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখো, ফেসবুক পেইজ লাইক ও ফলো করো এবং ফেসবুক গ্রুপে যোগ দাও।

2 thoughts on “৬ষ্ঠ শ্রেণি ইংরেজি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও সম্ভব্য উত্তর

  1. Borto lekha porar system toiry baktir mentally somossa ace.karon dolio kaje sudu akjoner medha barce baki Jon medha sunno hocce.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!