৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সংশোধীত ক্লাস রুটিন ২০২৩ ডাউনলোড

প্রিয় পাঠক, আশা করছি ভালো আছেন। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সংশোধীত ক্লাস রুটিন ২০২৩ প্রকাশ করেছে। অধ্যয়ন ডট কম এর পাঠকদের জন্য আমরা নিয়ে এসেছি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২০২৩ সালের সংশোধিত ক্লাস রুটিন। এই পোস্টে আপনি খুব সহজে রুটিনটি পিডিএফ, জেপিজি এবং মাইক্রসফট ওয়ার্ড ডাউনলোড করার সুযোগ পাবেন।

রুটিন অনুযায়ী ইতমধ্যে দেশের সকল বিদ্যালয়ে নতুন ক্যারিকুলাম অনুযায়ী ক্লাস শুরু হয়ে গেছে। কিছুটা পরিবর্তন এনে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম আরও গতিশীল করতে এনসিটিবি কর্তৃপক্ষ নতুন করে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির এই রুটিন প্রকাশ করে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সংশোধীত ক্লাস রুটিন

বছরের শুরুতে নতুন ক্যারিকুলাম অনুসরণ করে মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩ প্রদান করা হয়েছিল। সেটি ফলো করেই এতদিন চলছিল ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস।

ইতোপূর্বে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ নিজ দায়িত্বে প্রতিষ্ঠানের নিজস্ব ব্যবস্থাপনায় রুটিন তৈরি করে সেই অনুযায়ী ক্লাস পরিচালনা করতো। কিন্তু এবার সম্প্রতি চালুকৃত শিক্ষাক্রম অনুযায়ী শিখনফল শতভাগ বাস্তবায়নের জন্য মাধ্যমিক বিদ্যালয় ক্লাস রুটিন নির্ধারণ করে দিয়েছেন এবং প্রয়োজনীয় নিয়মকানুন জানিয়েছেন।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি বোর্ড এর জারিকৃত এই রুটিন শিক্ষার্থীদের শিখনফল অর্জন এবং প্রায়োগিক শিক্ষাকে প্রাধান্য দিয়ে দেওয়া হয়েছে।

এখানে সকল ধরনের মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির পাঠদান কার্যক্রম পরিচালনার গাইড লাইন রয়েছে। বিদ্যালয় ব্যবস্থাপনা পর্ষদ এবং শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ এই রুটিন।

৩০ এপ্ৰিল ২০২৩ খ্রিস্টাব্দ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর সহকারী পরিচালক (মাধ্যমিক-১) দূর্গা রানী সিকদার স্বাক্ষরিত ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন প্রেরণ একটি অর্ডার দেওয়া হয়। নিচের ছবিতে এটি দেখে নিন।

২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন প্রেরণ, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সংশোধীত ক্লাস রুটিন ২০২৩ ডাউনলোড

প্রেরিত পত্রে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রেরিত ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিনসহ প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয় এবং সংশোধিত রুটিন দেওয়া হয়।

চলমান ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন প্রেরণ

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ চলমান ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন প্রেরণ প্রসংগে একটি বিজ্ঞপ্তি দেয় যাতে এক শিফট, দুই শিফট ও উভয় শিফট এর বিদ্যালয়ের জন্য জাতীয় শিক্ষাক্রমের আলোকে নতুন রুটিন প্রদান করে।

তাদের দেওয়া পত্রে বলা হয়- জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী প্রণীত পরীক্ষামূলক শিখন শেখানো সামগ্ৰী ২০২৩ শিক্ষাবর্ষ হতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে বাস্তবায়ন শুরু হয়েছে।

ইতোমধ্যে এনসিটিবি শিখন শেখানো সামগ্রীগুলো বিষয়ভিত্তিক বিশেষজ্ঞগণকে দিয়ে রিভিউ করিয়েছে এবং এনসিটিবির কর্মকর্তাগণও দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত থেকে ফিডব্যাক (ফলাবর্তন) সংগ্রহ করেছেন।

এমতাবস্থায় রিভিউ প্যানেলসহ সকল অংশীজনের মতামত বিবেচনা করে ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন সংশোধন করা হয়েছে। সংশোধিত ক্লাস রুটিন বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করা হলো।

নিচের ছবিতে এনসিটিবির দেওয়ার নতুন রটিন সংক্রান্ত পত্রটি দেওয়া হল। বিস্তারিত দেখে নিতে পারেন।

চলমান ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন

২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন ব্যবহার নির্দেশনা

সংশোধিত রুটিন এর সাথে সেটি কিভাবে ব্যবহার করতে হবে সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা রয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান সমূহ প্রদত্ত এইসব নির্দেশ শতভাগ অনুসরণ করে বিদ্যালয় চালু হওয়ার পর ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস পরিচালনা করবেন।

নতুন রটিনে কখন কোন বিষয় পড়ানো হবে, কোন বিষয় কত মিনিট ধরে পড়বে এই সব বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা মানবে স্কুল কর্তৃপক্ষ। অন্যথায়, সরকারের সিদ্ধান্ত ব্যহত হতে পারে।

রুটিনসহ সম্পূর্ণ নির্দেশনাটি দেখতে ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সংশোধিত ক্লাস রুটিন ডাউনলোড করে নিন।

সেশন রুটিন ব্যবহারের প্রয়োজনীয় নির্দেশনা

১. এক শিফট এর সাধারণ স্কুল সমূহে রোল কলের কারণে প্রথম পিরিয়ড হবে ৬০ মিনিটের এবং বাকী পিরিয়ড হবে ৫০ মিনিটের। দুই শিফট এর স্কুলে প্রথম পিরিয়ড হবে ৫০ মিনিটের এবং বাকী পিরিয়ড হবে ৪৫ মিনিটের।

২. প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান অবশ্যই প্রতিদিন সমাবেশে শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত গাইবার ব্যবস্থা করবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান নিজেদের পরিকল্পনা অনুযায়ী শরীর চর্চা, পর্যায়ক্রমে বিভিন্ন শ্রেণির বিভিন্ন উপস্থাপনা যেমন গান, নাটক, আবৃত্তি, নাচ, প্রভৃতিসহ অন্যান্য আয়োজন করতে পারে। এলক্ষ্যে সমাবেশের সময় বাড়াতে হলে প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে। কিন্তু কোনো মতেই সেশনের সময় কমানো যাবে না।

৩. রুটিনে উল্লেখিত কোনো বিষয়েরই সেশন সংখ্যা বা ক্রম পরিবর্তন করা যাবে না।

৪. জাতীয় দিবসসমূহ উদযাপন (২১শে ফেব্রুয়ারি, ১৭ই মার্চ, ২৬ শে মার্চ, ১লা বৈশাখ, ১লা মে, ১৫ই আগস্ট, ১৬ই ডিসেম্বর) শিখনকালীন কার্যক্রম হিসেবে ধরা হয়েছে। জাতীয় দিবসে সেশন রুটিন অনুসরণ না করে, দিবস পালনে বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকগণ আগে থেকেই পরামর্শ করে শিক্ষক সহায়িকার নির্দেশনা অনুসরণ করে বিদ্যালয়ে জাতীয় দিবসের কার্যক্রম সাজাবেন। যাতে করে এসকল দিবস পালনের মাধ্যমে শিক্ষার্থীদের যে অভিজ্ঞতা অর্জন করা প্রয়োজন তা অর্জিত হয়।

৫. প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরাই শুধু ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সেশন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত হবেন। একটি শ্রেণির একটি বিষয়ে একজন শিক্ষককেই দায়িত্ব দেওয়া যাবে। একই শ্রেণির একই বিষয়ে একাধিক শিক্ষককে দায়িত্ব দেওয়া যাবেনা। যে শিক্ষক যে বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন তাকে সে বিষয়েরই সেশন/শ্রেণি কার্যক্রম পরিচালনার দায়িত্ব দিতে হবে।

সাধারণ স্কুল-এক শিফট ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সেশন রুটিন

একক শিফট এর সাধারণ মাধ্যমিক বিদ্যালয় সমূহের নতুন রুটিন অনুযায়ী ক্লাস শুরু হবে সকাল ১০:০০ ঘটিকায় এবং শেষ হবে ০৪:১৫ মিনিটে। মোট ছয়টি পিরিয়ড পরিচালনা করা হবে। সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার ক্লাস চলবে।

শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ সকাল ১০:০০ ঘটিকার পূর্বে নিজেদের সুবিধামত দৈনিক সমাবেশ পরিচালনা করার সময় নির্ধারণ করে নিবেন। এবং নিয়ম অনুযায়ী সমাবেশ চালাবেন।

৬ষ্ঠ শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প ও সংস্কৃতি, জীবন ও জীবিকা, ডিজিটাল প্রযুক্তি ও ধর্ম শিক্ষা প্রতিটি বিষয়ের ক্লাস হবে সপ্তাহে চারটি করে।

সাধারণ স্কুল-এক শিফট ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সেশন রুটিন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। এটি পিডিএফ এবং মাইক্রসফট ওয়ার্ড ভার্সন তৈরির কাজ চলছে। অল্প সময়ের মধ্যেই আপডেট পেয়ে যাবেন।

সাধারণ স্কুল – দুই শিফট – সকাল (ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সেশন রুটিন)

দুই শিফট এর মাধ্যমিক বিদ্যালয় সমূহের সকাল বেলায় ক্লাস শুরু হবে সকাল ০৭:৩০ মিনিটে এবং শেষ হবে বেলা ১২:০০ টায়। সকাল শিফটের বিরতি হবে সকাল ০৯:৩৫ মিনিটে এবং শেষ হবে ১০:০০ টায়।

সাধারণ স্কুল – দুই শিফট – দুপুর (ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সেশন রুটিন)

২ শিফট এর বিদ্যালয়ের দ্বিতীয় শিফট শুরু হবে বেলা ১২:৩০ মিনিটে এবং শেষ হবে ০৫:০৫ মিনিটে। এরমধ্যে দুপুর ০২:৩৫ থেকে ০৩:০৫ পর্যন্ত ৩০ মিনিটের বিরতি পাওয়া যাবে।

সাধারণ স্কুল - দুই শিফট - দুপুর (ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সেশন রুটিন)

প্রিয় পাঠক, আমরা আপনাদের জন্য ২০২৩ সালের জন্য নির্ধারিত নতুন শিক্ষাবর্ষের সংশোধিত রুটিন পিডিএফ এবং মাইক্রসফট ওয়ার্ড ভার্সন প্রস্তুতের কাজ করছি। আশা করছি খুব শিগ্রই আপনাদের জন্য প্রকাশ করতে পারবো।

এর আগে আপনাদের প্রয়োজনে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সংশোধীত ক্লাস রুটিন ২০২৩ ডাউনলোড করে নিতে পারেন। আপনার আর কোনো তথ্য জানার থাকলে আমাদের ফেসবুক পেইজে লাইক ও ফলো করে যোগাযোগ করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!