যেভাবে সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ করবেন

আজ আপনাদের জানাবো যেভাবে সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ করবেন। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হওয়ার পূর্ব শর্ত সঠিকভাবে অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ। এই আর্টিকেল থেকে আপনি সরকারি স্কুলে ভর্তি ফরম পূরণ, ফি প্রদান পদ্ধতি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন। আমাদের সাথেই থাকুন এবং প্রিয়জনের সাথে বা অন্যকে বিষয়টি জানানোর জন্য এই পোস্টটি শেয়ার করে দিন।

এখানে সাতটি সহজধাপে সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ করার পদ্ধতি জানবো। আশা করছি এই পদ্ধতিতে আবেদন করলে আপনি যেকোন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম থেকে ৯ম শ্রেণির ভর্তির জন্য নির্বাচিত হবেন।

সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ প্রতি বছর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিপ্তরের মাধ্যমে সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ও আবেদন ফরম পূরণের নিয়ম প্রকাশ করে থাকে। তবুও আপনাদের সুবিদার্থে নিচের ছকে এই বছর অর্থ্যাৎ ২০২৩ সালের সরকারি স্কুল ভর্তির সময় সূচী সংক্ষেপে তুলে ধরা হলো।

কার্যক্রমের নামসময়সূচী
অনলাইনে ভর্তি আবেদন শুরু১৬ নভেম্বর ২০২২, সকাল ১১ ঘটিকা থেকে
অনলাইনে ভর্তি আবেদন শেষ০৬ ডিসেম্বর ২০২২, বিকাল ০৫ ঘটিকা পর্যন্ত
আবেদন ফি ও পরিশোধ পদ্ধতি১১০/- (একশত দশ টাকা) শুধুমাত্র টেলিটক মোবাইল থেকে পরিশোধ করা যাবে।
ভর্তির নূন্যতম বয়স৬ বছর (১ম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে)

সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ

এবার আমরা ধাপে ধাপে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা অনুসরণ করে অনলাইনে যে পদ্ধতিতে সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির আবেদন ফরম পূরণ করবেন সেই বিষয়ে জানবো। নিচের ধাপগুলো সতর্কতার সাথে অনুসরণ করুন। অন্যথায়, অনাকাঙ্খিত যেকোন সমস্যার সমুখ্যিন হতে পারেন।

ধাপ-০১: সরকারি স্কুল অনলাইন ভর্তি সফটওয়্যারে প্রবেশ

নির্ধারিত সময়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর টেলিটক বাংলাদেশ লিমিটেড এর নির্ধারিত সরকারি বিদ্যালয়সমূহে ভর্তির জন্য নির্ধারিত অনলাইন ফরম চালু করবে। যথা সময়ে আপনাকে কম্পিউটার এর যেকোন ওয়েব ব্রাউজারে প্রবেশ করে ভর্তি ফরম ওপেন করতে হবে।

ভর্তি কার্যক্রম পরিচালনার টেলিটক লিংক হলো: https://gsa.teletalk.com.bd

ধাপ- ০৭ এর ০১ : সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ
ধাপ- ০৭ এর ০১ : সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ

ধাপ-০২: অনলাইন ভর্তি ফরম চালু

প্রথম ধাপের কাজটি ঠিকমত সম্পন্ন করলে আপনার নিকট ছবিরমত একটি পেইজ চালু হবে। সেখান থেকে আপনার সরকারি বিদ্যালয়সমূহে আবেদন লেখার উপর ক্লিক করতে হবে।

নিচের ছবির ন্যায় একটি ভর্তি ফরম দেখবেন আপনার ব্রাউজার উইনডোতে। ফরম এর নির্ধারিত ঘরগুলো সঠিক তথ্য দিয়ে পূরণ করে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে হবে।

ধাপ- ০৭ এর ০২ : যেভাবে সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ করবেন

এখানে মোট ৭টি সেকশন রয়েছে যেগুলো অবশ্যই পূরণ করতে হবে তার পাশে * চিহ্ন দেওয়া হয়েছে। খুব সাবধানে ফরমটি পূরণ করতে হবে। অন্যথায় ভর্তি আবেদন বাতিল বলে গণ্য হবে এবং আপনি ভর্তি হতে পারবেন না।

ধাপ-০৩: শিক্ষার্থীর মৌলিক তথ্য এন্ট্রি

সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি ফরম এর প্রথম সেকশনটি হলো শিক্ষার্থীর মৌলিক তথ্য এন্ট্রি। মনে রাখতে হবে যে শিক্ষার্থীকে আপনি ভর্তি করতে চান এখানে শুধুমাত্র তার বিভিন্ন তথ্য যেমন- নাম, জন্ম তারিখ, জন্ম নিবন্ধন নম্বর, লিঙ্গ, মোবাইল নম্বর লিখতে হবে।

খেয়াল রাখতে হবে কোনো ভাবেই যেনো এখানে কোনো ভুল তথ্য এন্ট্রি না হয়। এই জন্য শিক্ষার্থীর অনলাইন জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করে তারপর সরকারি স্কুল ভর্তি আবেদন পূরণ করতে বসবেন।

ধাপ-০৩: শিক্ষার্থীর মৌলিক তথ্য এন্ট্রি

এখানে প্রথম ঘরে শিক্ষার্থীর নাম (ঠিক অনলাইন জন্ম নিবন্ধন সনদ যেভাবে আছে) লিখবেন। এরপর জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী জন্ম তারিখ লিখতে হবে। তারিখ লেখার ফরম্যাট হবে dd-mm-yyyy (অর্থ্যাৎ প্রথমে তারিখ, তারপর মাসের নম্বর, এরপর বছর বা সাল লিখবেন। (যেমন- 24-07-2015); এরপর লিঙ্গ নির্বাচন করবেন।

মনে রাখবেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য আবেদনকারী শিক্ষার্থীর নূন্যতম বয়স ৬ (ছয়) বছর হতে হবে। কোনো কারনে আপনার শিশু জন্ম সনদে তথ্য সংশোধন করার প্রয়োজন হলে। অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করে ইউনিয়ন পরিষদ এর মাধ্যমে কাজটি সম্পন্ন করে তারপর আবেদন প্রক্রিয়া শুরু করবেন।

মোবাইল নম্বর প্রদানে ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতা প্রয়োজন। কারণ আপনার দেওয়া মোবাইল নম্বরে সরকারি হাইস্কুল ভর্তি আবেদন সংক্রান্ত সকল তথ্য এসএমএস এর মাধ্যমে জানানো হবে এবং বিভিন্ন সময় ওটিপিসহ আবেদন কনফার্মেশন মেসেজ পাঠানো হবে।

তাই শিক্ষার্থীর অভিভাবকের নামে নিবন্ধিত একটি সচল মোবাইল নম্বর প্রদান করবেন। নিশ্চিত হওয়ার জন্য মোবাইল নম্বরটি আবার লিখুন ঘরে পুনরায় লিখবেন।

ধাপ-০৪: আবেদনকারীর পিতা/মাতার তথ্য

ধাপ-০৪: সরকারি স্কুল অনলাইন ভর্তি আবেদন

এই সেকশনে যে শিক্ষার্থীর হাইস্কুলে ভর্তির আবেদন করা হচ্ছে তার পিতা ও মাতার তথ্য এবং ক্ষেত্র বিশেষ-এ অভিভাবক এর তথ্য পূরণ করতে হবে।

অবশ্যই শিক্ষার্থীর জন্ম সনদ এর সাথে পিতা মাতার জাতীয় পরিচয়পত্র মিল থাকতে হবে। অন্যথায়, ভর্তির আবেদন সংক্রান্ত জটিলতা তৈরি হবে। এই কারণে শিক্ষার্থীর আবেদনটি বাতিলও হয়ে যেতে পারে।

এজন্য আপনাকে আবেদনের পূর্বে সকল তথ্য মিল করে নিতে হবে। জাতীয় পরিচয়পত্রে কোনো প্রকার ভুল থাকলে প্রয়োজনীয় ডকুমেন্ট দিয়ে অনলাইন পোর্টাল ব্যবহার করে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড সংশোধন করে নিতে হবে।

এখানে পিতা, মাতা ও অভিভাবকের নামের নির্ধারিত ফিল্ডে নামগুলো সঠিকভাবে এনআইডি কার্ড অনুযায়ী লিখুন এবং পিতা, মাতা ও অভিভাবকের এনআইডি কার্ড বক্সে তাদের জাতীয় পরিচয়পত্র নম্বর / স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর লিখুন।

যদি আপনার কাছে স্মার্ট জাতীয় পরিচয়পত্র না থাকে তাহলে আপনার ১০ ডিজিট এর প্রথমে আপনার জন্ম সাল যোগ করে মোট ১৭ ডিজিট এর এনআইডি নম্বর লিখবেন।

ধাপ-০৫: শ্রেণি নির্বাচন

ধাপ-০৫: শ্রেণি নির্বাচন – যেভাবে সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ করবেন

সরকারি স্কুলে ভর্তি আবেদন এর শ্রেণি নির্বাচন অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যে শ্রেণিতে ভর্তির আবেদন করতে চান সেটি নির্বাচন করুন। আপনি ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত যেকোন শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবেন।

শ্রেণি নির্বাচন করার পর আপনার পূর্ববর্তী বিদ্যালয়ের নাম ও শ্রেণি উল্লেখ করতে হবে। শুধুমাত্র প্রথম শ্রেণির ক্ষেত্রে পূববর্তী শ্রেণির উল্লেখ করতে হয়না।

ধাপ-০৬: ঠিকানা (স্থায়ী ও বর্তমান)

ধাপ-০৬: ঠিকানা (স্থায়ী ও বর্তমান)

প্রথমে অভিভাবকের বর্তমান ঠিকানা ঘরসমূহে ১নং বক্সে বাড়ী, বাসা অথবা এরিয়া লিখবেন। এরপর ড্রপডাউন মিনু থেকে প্রথম বিভাগ, তারপর জেলা এবং পর্যায়ক্রমে থানা নির্বাচন করে পোস্ট কোড নম্বর লিখবেন।

আপনার এলাকার পোস্ট কোড জানা না থাকলে বাংলাদেশের সকল পোস্ট অফিস কোড বা পোস্ট বক্স কোড নম্বর জেনে নিন। এটি আপনার ভোটার আইডি কার্ড এর পেছনেই পাওয়া যাবে।

একই ভাবে স্থায়ী ঠিকানার বক্সসমূহ পূরণ করে পরবর্তী সেকশনে যাবেন। ঠিকানা উল্লেখ করার ক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন, ভর্তি প্রক্রিয়া এলাকা কোটা আছে যেটা আপনি ভুল ঠিকানা দিলে হয়ত এই সুবিধা থেকে বাদ পড়তে পারেন।

ধাপ-০৭: স্কুল নির্বাচন বা বিদ্যালয় বাছাই করণ

ধাপ-০৭: স্কুল নির্বাচন বা বিদ্যালয় বাছাই করণ

সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি প্রক্রিয়ায় বিদ্যালয় নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিদ্যালয় নির্বাচন করার ক্ষেত্রে ভুল হলে এই প্রক্রিয়া থেকে আপনি বাদ পড়ে যেতে পারেন।

যে এলাকার বিদ্যালয়সমূহে আবেদন করতে চান সেগুলোর বিভাগ, জেলা ও থানা নির্বাচন করুন। একটি আবেদনে শুধুমাত্র একটি থানার বিদ্যালয়গুলোকেই নির্বাচন করতে পারবেন। শুধুমাত্র মহানগর/মেট্রোপলিটন/সদর থানার বিদ্যালয়গুলোই এই ভর্তি প্রক্রিয়ার অন্তর্ভূক্ত।

এই ধাপে প্রথমে আপনার পছন্দের ভার্সন অর্থ্যাৎ যে ভার্সন-এ ভর্তি হতে চান সেটি নির্বাচন করতে হবে। আপনি চাইলে বাংলা অথবা ইংরেজি ভার্সনে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারেন।

আপনি চাইলে এখানে ক্লিক করে ভর্তি কার্যক্রমের অন্তর্ভূক্ত সরকারি বিদ্যালয়সমূহের তালিকা দেখতে পারেন। এইসকল বিদ্যালয় থেকে আপনার পছন্দের বিদ্যালয় নির্বাচন করতে পারবেন।

ধাপ-০৮: ছবি আপলোড এবং ফাইনাল সাবমিট

ধাপ-৮: ছবি আপলোড এবং ফাইনাল সাবমিট

উপরের সকল তথ্যগুলো সঠিকভাবে দেওয়ার পর আপনাকে শিক্ষার্থীর একটি ছবি আপলোড করতে হবে। ছবির দৈর্ঘ্য ও প্রস্থ্য অবশ্যই ৩০০x৩০০ পিক্সেল এবং সাইজ ১০০ কিলোবাইটের নিচে হতে হবে।

এডোবি ফটোশপ এর যেকোন ভার্সন অথবা অনলাইন ফটো রিসাইজার ব্যবহার করে আপনি সহজেই যেকোন ছবিকে রিসাইজ করে নিতে পারেন। রিসাইজ করা ছবি Choose File বাটনে ক্লিক করে ছবি নির্বাচন করে নিন।

সকল তথ্য পুনরায় পুনরায় চেক দিয়ে সঠিক পাওয়া গেলে আমি অঙ্গীকার করছি যে উপরে প্রদানকৃত সকল তথ্য সঠিক। লেখার পাশে থাকা চেক বক্সে টিক দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

সবকিছু ঠিক থাকলে আপনার সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি আবেদন জমা হয়ে যাবে এবং আপনাকে একটি করফার্মেশন মেসেজ দিবে।

ধাপ-০৯: সরকারি মাধ্যমিক বিদ্যালয় ভর্তি আবেদন ফি পরিশোধ

সরকারি স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর সময়সূচী অনুযায়ী উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফরম জমা দেওয়ার পর আবেদনের বিপরীতে সরকারি স্কুলে ভর্তি ফি কত নির্ধারিত হয়েছে সেই পরিমাণ অর্থ টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে পরিশোধ করতে হবে।

২০২৩ সালে সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহে ভর্তি ফরম পূরণ, ফি প্রদান এবং অন্যন্য তথ্য জানার জন্য নিচের বাটনে ক্লিক করুন।

যেভাবে সরকারি মাধ্যমিক বিদ্যালয় অনলাইন ভর্তি আবেদন ফরম পূরণ করবেন: এই তথ্যটি কোনো প্রকার ব্যবসায়িক উদ্দেশ্যে নয় বরং জনগণের কল্যাণে বহুল প্রচারের লক্ষ্যে অধ্যয়ন ডট কম এর পাঠকদের সুবিদার্থে প্রকাশ করা হয়েছে। এটি সরাসরি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর সূত্র থেকে সংগৃহিত। এতে কারও কোনো আপত্তি থাকলে রিমুভ করার অনুরোধ করতে পারেন: OdhayonOnline@gmail.com অথবা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করুন। 

অধ্যয়ন ডট কম এর সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন। প্রতিদিন শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমাদের দৈনিক শিক্ষা ক্যাটাগরি দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!