সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন ২০২৩ প্রশ্ন ও উত্তর

এই পাঠে আমরা সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন ২০২৩ প্রশ্ন ও উত্তর সম্পর্কে জানবো। এখানে এই বছর ৭ম শ্রেণির অর্ধ-বার্ষিক পরীক্ষায় ইসলাম শিক্ষা বিষয়ের যেসকল কাজ বা অ্যাসাইনমেন্ট বা প্রশ্ন দেওয়া আছে এবং সেগুলো কিভাবে সমাধান করতে হবে তা আলোচনা করবো।

গত পর্বে আমরা সপ্তম শ্রেণি জীবন ও জীবিকা ষাণ্মাসিক মূল্যায়ন প্রশ্ন ও নমুনা উত্তর যা তোমাদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে এবং আশা করছি তোমাদের মূল্যায়ন কার্যক্রমের ভূমিকা রেখেছে।

অর্ধ-বার্ষিক পরীক্ষা বা ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন এর দিন ইসলাম শিক্ষা বিষয়ের ২টি যোগ্যতা যাচাই করা হবে। প্রথমত, ধর্মীয় উৎসসমূহ থেকে ইসলামের মৌলিক জ্ঞান আহরণ করে কুরআন ও হাদিসের (বয়স উপযোগি) নির্দেশনা অনুসরণ করতে পারা এবং দ্বিতীয়ত, ইসলামের মৌলিক উৎস থেকে প্রাপ্তনির্দেশনা অনুসরণ করে ইসলামি বিধি-বিধান চর্চা করতেপারা।

সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন ২০২৩ প্রশ্ন

ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সময় ৭ম শ্রেণির শিক্ষার্থীরা ইসলাম শিক্ষা বিষয় থেকে দুটো কাজ করতে হবে। একটি একক কাজ এবং আরেকটি দলীয় কাজ।

কাজ-১: মহান আল্লাহর পরিচয় ও প্রশংসামূলক (বিশেষত তাওহিদ, রিসালাত ও আখিরাত সংশ্লিষ্ট) বিভিন্ন ইসলামি সঙ্গীত পরিবেশনের মাধ্যমে ইসলামি আকিদাহ গঠন। (একক কাজ)

কাজ-২: সঠিকভাবে সাওম পালন ও যাকাত আদায়ের শিক্ষা কিভাবে মানুষে মানুষে ভেদাভেদ দূর করতে পারে তার উপর নাটিকা প্রস্তুত ও উপস্থাপন (দলগত কাজ)

৭ম শ্রেণি ইসলাম শিক্ষা অর্ধ-বার্ষিক পরীক্ষা বা ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট উত্তর বা সমাধান কৌশল কাজের ধাপ

সর্বমোট ৪টি সেশনে সপ্তম শ্রেণির ইসলাম শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান করতে হবে। ৩টি প্রস্তুতিমূলক সেশন এবং চূড়ান্ত মূল্যায়ন সেশন। প্রস্তুতিমূলক সেশনে কাজ-১ অর্থ্যাৎ মহান আল্লাহর পরিচয় ও প্রশংসামূলক (বিশেষত তাওহিদ, রিসালাত ও আখিরাত সংশ্লিষ্ট) বিভিন্ন ইসলামি সঙ্গীত পরিবেশনের মাধ্যমে ইসলামি আকিদাহ গঠন এর কাজটি করা হবে এবং

দ্বিতীয় সেশনে অর্থ্যাৎ চূড়ান্ত সেশনে সঠিকভাবে সাওম পালন ও যাকাত আদায়ের শিক্ষা কিভাবে মানুষে মানুষে ভেদাভেদ দূর করতে পারে তার উপর নাটিকা প্রস্তুত ও উপস্থাপন (দলগত কাজ) করতে হবে।

তোমাদের জন্য সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা অর্ধ-বার্ষিক পরীক্ষায় কাজগুলো কখন কি করতে হবে তা নিচে দেওয়া হল।

প্রস্তুতিমূলক সেশন সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন

১. হামদ, না’ত বা অন্য কোনো ইসলামি সঙ্গীত পরিবেশন এর জন্য শিক্ষার্থীদেরকে প্রস্তুতিমূলক সেশনে অবগত করবেন।

২. প্রচলিত প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের মতো হবে না। তাই কোন একটি নির্দিষ্ট একটি হামদ/ না—ত বা ইসলামি সঙ্গীতের মধ্যে সীমাবদ্ধ থাকবে না।

৩. প্রতি শিক্ষার্থীকে কেবল একটি হামদ/নাত বা ইসলামি সঙ্গীত পরিবেশনের মাধ্যমে মূল্যায়ন করবেন।

৪. মূল্যায়নে শিক্ষার্থীর ভাল কন্ঠস্বর বা সুরই যেন বেশি প্রাধান্য না পায় সেদিকে খেয়াল রেখে মূল্যায়ন করবেন। হামদ, না’ত বা ইসলামি সঙ্গীত নির্বাচনে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত হামদ, না’ত গুলোকে বিবেচনায় রাখতে পারেন। তবে তা বাধ্যতামূলক নয়।

৫. বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর ক্ষেত্রে কাজ-১ এ বিকল্প কৌশল যেমন- লিখে বা অন্য কোন উপায়ে উপস্থাপন করার ব্যবস্থা রাখবেন।

৬. বিবেচিত হামদ, না’ত এর উদাহরণ হতে পারে যেমন- হে খোদা দয়াময় রাহমান ও রাহীম, হে বিরাট, হে মহান, হে অনন্ত অসীম…”;” “আল্লাহু, আল্লাহ্, তুমি জাল্লি জালালুহু…… ‘ ;“রাসুল নামের কে এলো মদিনায়…”; “ ত্রিভূবনের প্রিয় মুহাম্মাদ এলোরে দুনিয়ায়… ইত্যাদি।

কাজ ২ (সঠিকভাবে সাওম পালন ও যাকাত আদায়ের শিক্ষা কিভাবে মানুষে মানুষে ভেদাভেদ দূর করতে পারে তার উপর নাটিকা প্রস্তুত ও উপস্থাপন) এর উপস্থাপনে যথাসম্ভব বিনামূল্যের উপকরণ ব্যবহার করতে নির্দেশনা দিবেন।

শিক্ষার্থীদের মনে করিয়ে দিবেন, মডেল পোস্টার/ ছবি ইত্যাদির চাকচিক্যে মূল্যায়নের হেরফের হবে না। বরং বিনামূল্যের বা স্বল্পমূল্যের উপকরণ ব্যবহারে উৎসাহ দিন। প্রযোজ্য ক্ষেত্রে দলে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীকে অন্যান্য শিক্ষার্থীরা প্রয়োজনীয় সহযোগিতা করবে।

নিচের ছবিতে সপ্তম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার পারদর্শিতার সূচকগুলো দেওয়া হল-

সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন ২০২৩ প্রশ্ন ও উত্তর

সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন ২০২৩ সমাধান বা উত্তর

শিক্ষার্থীদের ২০২৩ সালের অর্ধ-বার্ষিক পরীক্ষায় ৭ম শ্রেণির ইসলাম শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট এবং চূড়ান্ত মূল্যায়নের কাজগুলো সহজভাবে সম্পন্ন করার দিক নির্দেশনা অনুযায়ী সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন ২০২৩ সম্ভব্য সমাধান বা উত্তর দেওয়া হল। নিচের তালিকা থেকে তোমার কাঙ্খিত উত্তর দেখে নাও-

কাজ-১ এর নমুনা উত্তর (সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন)

৭ম শ্রেণির ইসলাম শিক্ষা অর্ধ-বার্ষিক পরীক্ষার কাজ-১ ছিল মহান আল্লাহর পরিচয় ও প্রশংসামূলক (বিশেষত তাওহিদ, রিসালাত ও আখিরাত সংশ্লিষ্ট) বিভিন্ন ইসলামি সঙ্গীত পরিবেশনের মাধ্যমে ইসলামি আকিদাহ গঠন।

কাজ-২ এর নমূনা উত্তর (সপ্তম শ্রেণি ইসলাম শিক্ষা সামষ্টিক মূল্যায়ন)

সপ্তম শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষায় বা অর্ধ-বার্ষিক পরীক্ষায় ২য় কাজটি হলো- সঠিকভাবে সাওম পালন ও যাকাত আদায়ের শিক্ষা কিভাবে মানুষে মানুষে ভেদাভেদ দূর করতে পারে তার উপর নাটিকা প্রস্তুত ও উপস্থাপন (দলগত কাজ)

এছাড়াও সকল বিষয়ের নমুনা উত্তর সমূহ পাওয়ার জন্য আমাদের ফেসবুক গ্রুপ জয়েন করে নাও ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করো এবং ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন। তোমার বন্ধুকে বিষয়টি জানানোর জন্য আমাদের ওয়েবসাইটটি তার খাতায় নোট করে দিতে পারো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!