ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর ২০২৩

আজ আমরা ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর ২০২৩ নিয়ে আলোচনা করবো। এই আর্টিকেলে তোমাদের জন্য ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ের অর্ধ-বার্ষিক পরীক্ষার প্রশ্ন বা অ্যাসাইনমেন্ট সমূহ এবং সেগুলো সঠিকভাবে সম্পন্ন করার প্রয়োজনীয় গাইড লাইন দেওয়া হবে। তাই এটি তোমাদের জন্য অত্যন্তু গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।

দেশ ব্যাপি পূর্বের ঘোষিত নির্দেশনা অনুযায়ী ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হবে ১১ জুন ২০২৩ তারিখে। শিক্ষার্থীদের পূর্বের পাঠকার্যক্রম এবং পরীক্ষার সময়ে কয়েকটি কাজের মাধ্যমে শিখন অগ্রগতি যাচাই করা হবে।

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন

২০২৩ সালের প্রথম অর্ধ-বার্ষিক বা ষাণ্মাসিক মূল্যায়নে তিনটি অধ্যায় থেকে প্রশ্ন বা অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। ১. আকাশ কত বড়, ২. আমাদের জীবনে বিজ্ঞান ও প্রযুক্তি, ৩. পিকনিক পিকনিক;

আকাশ কত বড় অধ্যায় থেকে পৃথিবী ও মহাবিশ্বের উৎপত্তি অনুধাবন, আমাদের জীবনে বিজ্ঞান ও প্রযুক্তি অধ্যায়ে বৈজ্ঞানিক অনুসন্ধ্যানের মাধ্যমে প্রমাণভিত্তিক সিদ্ধান্তে পৌঁছানো এবং বৈজ্ঞানিক তত্ত্ব যে প্রমাণের ভিত্তিতে পরিবর্তিত হতে পারে তা গ্রহণ করা;

পিকনিক! পিকনিক অধ্যায় থেকে দৃশ্যমান পরিবেশের প্রাকৃতিক ও কৃত্রিম বস্তুসমূহের গঠনের কাঠামো-উপকাঠামো ও তাদের বৈশিষ্ট্যর মধ্যাকার সম্পর্ক অনুসন্ধান করতে পারা এবং প্রাকৃতিক বা কৃত্রিম সিস্টেমের উপাদানসমূহের নিয়ত পরিবর্তন ও পারস্পরিক মিথষ্ক্রিয়ার ফলে যে আপাত স্থিতাবস্থা সৃষ্টি হয় তা অনুসন্ধান করতে পারা সংক্রান্ত বিষয়ে মূল্যায়ন করা হবে।

নিচের ছবিতে ২০২৩ সালের ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষায় ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর ২০২৩ বিষয়ের যেসকল পারদর্শিতা যাচাই করা হবে তা দেখানো হল।

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর ২০২৩

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন

৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান অর্ধ-বার্ষিক পরীক্ষার অ্যাসাইনমেন্ট এর নাম: স্বাস্থ্যবিধি

১. শিক্ষার্থীরা কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে চলার অভিজ্ঞতা নিজেদের মধ্যে শেয়ার করবে এবং এই সময়ে স্বাস্থ্যবিধি সম্পর্কে কে কীভাবে জেনেছে সে বিষয়ে তথ্য সংগ্রহ করবে।

২. বিভিন্ন প্রযুক্তিগত মাধ্যম কীভাবে এই তথ্যগুলো প্রচারে সাহায্য করেছে তা আলোচনা করবে, পাশপাশি প্রযুক্তি ব্যবহার করে ভ্রান্ত ধারণা কীভাবে ছড়িয়েছে তাও খুঁজে বের করবে।

৩. কোভিডের শুরুর দিকে মানুষের কী কী ভ্রান্ত ধারণা ছিল এবং সময়ের সাথে চিন্তায় কী পরিবর্তন এসেছে তা রেকর্ড করবে এবং কেনো এই পরিবর্তনগুলো এসেছে তা বিশ্লেষণ করবে।

৪. করতে গিয়ে এই সময়ে কী ধরনের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ তার তালিকা করবে,

৫. এবং সহজলভ্য কোন প্রযুক্তি ব্যবহার করে এই তথ্যগুলো মানুষের কাছে পৌঁছে দেয়া যায় তার পরিকল্পনা উপস্থাপন করবে।

মোট পাঁচটি সেশন পরিচালনার মাধ্যমে ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর ২০২৩ কার্যক্রম করতে হবে। তোমাদের জন্য সেশন ভিত্তিক মূল্যায়ন কার্যক্রম আলোচনা করা হলো। এখানে কোন দিন কি করতে হবে তা দেখানো হল-

ধাপ ১ (প্রথম ও দ্বিতীয় সেশন) : ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন

১. ৫/৬ জন সদস্যের দলে শিক্ষার্থীদের ভাগ করা হবে।

২. কাজের শুরুতেই নিচের তথ্যগুলো সংগ্রহ করতে হবে। তথ্য সংগ্রহের জন্য একটি প্রশ্নমালা তৈরি করবে। এই তথ্য তারা বন্ধু, শিক্ষক, প্রতিবেশী, আত্মীয় সবার কাছ থেকে সংগ্রহ করতে পারে। শিক্ষার্থীদের স্বাধীনভাবে পরিকল্পনার সুযোগ দিন। তথ্য সংগ্রহের জন্য শ্রেণিকক্ষের সেশনের বাইরের সময় ব্যবহার করতে পারে।

ক. কোভিড পরিস্থিতিতে তারা কী কী স্বাস্থ্যবিধি মেনে চলেছে? 

খ. এই সময়ে স্বাস্থ্যবিধি সম্পর্কে কে কীভাবে জেনেছে?

গ. এই উৎসগুলোর মধ্যে কোনো প্রযুক্তিগত মাধ্যম আছে কি না, এবং এই মাধ্যমগুলো কীভাবে সবার কাছে স্বাস্থ্যবিধি বিষয়ক তথ্যগুলো পৌঁছে দিতে সাহায্য করেছে?

ঘ. অতিমারীর সময়ে প্রযুক্তি ব্যবহার করে এই বিষয়ক কোনো ভ্রান্ত ধারণা ছড়িয়েছে কি না, ছড়ালে সেগুলো কী? 

ঙ. কোভিডের শুরুর দিকে মানুষের মধ্যে কোনো ভ্রান্ত ধারণা ছিল কি? সেগুলো কী?

চ. সময়ের সাথে তাদের চিন্তায় কোনো পরিবর্তন কি এসেছে?

ধাপ ২ (তৃতীয় ও চতুর্থ সেশন) – ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা)

ক. এবার শিক্ষার্থীদের কাজ প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করা। কোভিড অতিমারীর শুরুর দিকে মানুষের কী কী ভ্রান্ত ধারণা ছিল এবং সময়ের সাথে চিন্তায় কী পরিবর্তন এসেছে তা রেকর্ড করতে, এবং কেনো এই পরিবর্তনগুলো এসেছে তা বিশ্লেষণ করতে বলুন। অতিমারীর সময়ে তথ্য বিনিময় ও প্রচারে বিভিন্ন প্রযুক্তির ইতিবাচক ও নেতিবাচক ব্যবহার চিহ্নিত করতে বলুন।

খ. অতিমারীর প্রকোপ কমে গেলেও সবার কী ধরনের ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ প্রতিটি দল তার তালিকা করবে, এবং সবচাইতে সহজলভ্য কোন প্রযুক্তি ব্যবহার করে এই তথ্যগুলো মানুষের কাছে পৌঁছে দেয়া যায় তা নির্বাচন করবে।

প্রযুক্তিটির ব্যবহার নিয়ে আলোচনা করবে, এর বিভিন্ন অংশ চিহ্নিত করে কোন অংশ কী কাজ করে তা খুঁজে দেখবে, প্রয়োজনে এই বিষয়ে বিভিন্ন রিসোর্স/ম্যানুয়াল থেকে তথ্য জেনে নেবে।

নির্বাচিত প্রযুক্তিটি কীভাবে তথ্য বিনিময়ে/প্রচারে কাজ করে তা ব্যাখ্যা করবে এবং এর ইতিবাচক ও নেতিবাচক ব্যবহার পর্যালোচনা করবে। সবশেষে এই প্রযুক্তি ব্যবহার করে তালিকার তথ্যগুলো কীভাবে মানুষের কাছে পৌঁছে দেয়া যায় তার পরিকল্পনা প্রণয়ন করবে।

ধাপ ৩ (চূড়ান্ত উপস্থাপনের দিন) – ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন (অর্ধ-বার্ষিক পরীক্ষা)

১. ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর ২০২৩ উপস্থাপনের দিন প্রতি দল তাদের প্রণীত ব্যক্তিগত স্বাস্থ্যবিধির তালিকা, এবং নির্বাচিত সহজলভ্য প্রযুক্তি ব্যবহার করে তালিকার তথ্যগুলো কীভাবে মানুষের কাছে পৌঁছে দেয়া যায় তার পরিকল্পনা উপস্থাপন করবে।

২. প্রতিটি দল তাদের পুরো কাজের প্রক্রিয়া উপস্থাপন করবে এবং এর উপর একটা সংক্ষিপ্ত প্রতিবেদন লিখে জমা দেবে। প্রতিবেদনে পুরো কাজ চলাকালে কাজের প্রক্রিয়া কীভাবে নির্ধারিত হয়েছে, দলে বিভিন্ন সদস্যের ভূমিকা কী ছিল, কোনো চ্যালেঞ্জের মুখে পড়েছে কি না তার বর্ণনা থাকবে।

৩. ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শিক্ষক পুরো কার্যক্রম চলাকালে বিভিন্ন দলের কাজ পর্যালোচনা করবেন ও পর্যবেক্ষণ, প্রশ্নোত্তর ইত্যাদির মাধ্যমে দলের সদস্যদের এককভাবে মূল্যায়ন করবেন, এই ক্ষেত্রে ৬.১.১ নং পারদর্শিতার সূচকে তাদের অর্জনের মাত্রা নিরূপণ করবেন। বাকি সবগুলো পারদর্শিতার সূচকে দলীয় মূল্যায়ন করবেন এবং দলের প্রত্যেক সদস্যের একই অর্জনের মাত্রা বিবেচিত হবে।

ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন উত্তর

শিক্ষার্থীদের জন্য ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন উত্তর দেওয়া হল। নিচের তালিকা থেকে তোমার কাঙ্খিত যোগ্যতার নামের পাশে ক্লিক করে উত্তরগুলো দেখে নিতে পারো।

শিখন যোগ্যতার নামসম্ভব্য উত্তর
১. পৃথিবী ও মহাবিশ্বের উৎপত্তি অনুধাবন করতে পারাসম্ভব্য উত্তর দেখুন
২. আমাদের জীবনে বিজ্ঞান ও প্রযুক্তিসম্ভব্য উত্তর দেখুন
৩. দৃশ্যমান পরিবেশের প্রাকৃতিক ও কৃত্রিম বস্তুসমূহের গঠনের কাঠামো-উপকাঠামোসম্ভব্য উত্তর দেখুন
ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন উত্তর

এছাড়াও সকল বিষয়ের নমুনা উত্তর সমূহ পাওয়ার জন্য আমাদের ফেসবুক গ্রুপ জয়েন করে নাও ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করো এবং ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন। তোমার বন্ধুকে বিষয়টি জানানোর জন্য আমাদের ওয়েবসাইটটি তার খাতায় নোট করে দিতে পারো।

One thought on “ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রশ্ন ও উত্তর ২০২৩

  1. ৬.৩ ১/ বিভিন্ন সজীব আজীব বস্তুর গঠন প্রধান সময়ের বিন্যাস আত্মার সম্পর্ক নিশ্চিত করেছে
    aitar answer ki hobe, ar kibabe korbo jodi bolten

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!