ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩

সম্প্রতি এনটিসিবি ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে। নির্ধারিত নীতিমালা অনুযায়ী শিক্ষার্থীদের মূল্যায়ন করে নৈপুণ্য নামের একটি প্রগ্রেস রিপোর্ট প্রদান করা হবে। অধ্যয়ন ডট কম এর পক্ষ থেকে আজ ৬ষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বার্ষিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩ নিয়ে হাজির হলাম।

এখানে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা ২০২৩ সালের বার্ষিক পরীক্ষায় ইসলাম শিক্ষা বিষয়ে কি কি কাজ করতে হবে এবং কিভাবে করতে হবে তা নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে। আমাদের সাথেই থাকুন। গতপর্বে আমরা ষষ্ঠ শ্রেণি বিজ্ঞান বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা (অ্যাসাইনমেন্ট ও সমাধান) ২০২৩ সম্পর্কে জেনেছিলাম।

বাৎসরিক মূল্যায়ন: ইসলাম শিক্ষা : ষষ্ঠ শ্রেণি

রুটিন অনুযায়ী ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইসলাম শিক্ষা বিষয়ের ৩টি সেশন পরিচালিত হবে। ৯ নভেম্বর ২০২৩ নব্বই মিনিটের প্রথম সেশন, ১৪ নভেম্বর ২০২৩ আরও ৯০ মিনিটের দ্বিতীয় সেশন প্রস্তুতি নেওয়ার পর ২০ নভেম্বর ২০২৩ চূড়ান্ত মূল্যায়ন অনুষ্ঠিত হবে।

ষষ্ঠ শ্রেণির ইসলাম শিক্ষা বিষয়ের বার্ষিক মূল্যায়নে বিভিন্ন পারদর্শিতার সূচক এবং আচরনিক সুচক এর মাধ্যমে শিখন অভিজ্ঞতাগুলো যাচাই করা হবে। ঠিক কি কি বিষয়ে ইসলাম শিক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হবে তা নিচে আলোচিত হলো।

বাৎসরিক সামষ্টিক মূল্যায়নের জন্য নির্ধারিত শিখন যোগ্যতাসমূহ: ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা বিভিন্ন শিখন অভিজ্ঞতা চলাকালে ইতোমধ্যে এই শ্রেণির জন্য নির্ধারিত সকল যোগ্যতা চর্চা করার সুযোগ পেয়েছে, সেগুলোর মধ্য থেকে বাৎসরিক মূল্যায়নের জন্য নিম্নলিখিত যোগ্যতাসমূহ নির্বাচন করা হয়েছে এবং সে অনুযায়ী অর্পিত কাজটি সাজানো হয়েছে।

ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩

প্রাসঙ্গিক শিখন যোগ্যতাসমূহ:

৬.২ ইসলাম ধর্মের বিধি-বিধান অনুধাবন ও উপলব্ধি করে তা অনুসরণ এবং নিজ জীবনে চর্চা করতে পারা।

৬.৩ ইসলামি জ্ঞান ও মূল্যবোধ উপলব্ধি করে নৈতিক ও মানবিক গুণাবলি অর্জনের মাধ্যমে নিজ প্রেক্ষাপট ও পরিবেশে সৃষ্টির প্রতি সযত্ন ও দায়িত্বশীল আচরণ করতে পারা এবং সকলের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান করতে পারা।

ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট

প্রাসঙ্গিক পারদর্শিতার নির্দেশকসমূহ:

৬.২.১:শিক্ষার্থী তার পক্ষে সম্ভবপর ইসলামের মৌলিক বিধি-বিধান চর্চা করছে।

৬.৩.১: শিক্ষার্থী ইসলামি জ্ঞান ও মূল্যবোধ উপলব্ধি করে নিজ জীবনে প্রয়োগ করছে।

৬.৩.২: শিক্ষার্থী সকলের প্রতি সদয় ও দায়িত্বশীল আচরণ করে সকলের সাথে সহাবস্থান করছে।

ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩

ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩

ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বার্ষিক মূল্যায়ন কাজের সারসংক্ষেপ

শিক্ষার্থীরা তাদের পাঠ্যপুস্তক, কুরআন-হাদিস এবং অন্যান্য ইসলামি পুস্তকের আলোকে নিজ প্রেক্ষাপট বা পরিবেশে দায়িত্বশীল আচরণ কীভাবে করতে হয় তা একক ভাবে অনুসন্ধান করে অনুসন্ধানের ফলাফল প্রকাশ করবে। এরপর তারা তাদের নিজেদের অথবা পরিবারের কোন সদস্যের সদয় ও দায়িত্বশীল আচরণের অভিজ্ঞতা গল্প / কবিতা / ছড়া / চিত্রাঙ্কনের মাধ্যমে প্রকাশ করবে। সবশেষে শিক্ষার্থীরা দলগত ভাবে ‘সদয় ও দায়িত্বশীল আচরণ’ বিষয়ে স্ক্রিপ্ট তৈরি করে ভূমিকাভিনয় করবে।

১. নিজ প্রেক্ষাপট বা পরিবেশে দায়িত্বশীল আচরণ কীভাবে করতে হয় তা একক ভাবে অনুসন্ধান করে অনুসন্ধানের ফলাফল প্রকাশ;

২. নিজেদের অথবা পরিবারের কোন সদস্যের সদয় ও দায়িত্বশীল আচরণের অভিজ্ঞতা গল্প / কবিতা / ছড়া / চিত্রাঙ্কনের মাধ্যমে প্রকাশ;

৩. ‘সদয় ও দায়িত্বশীল আচরণ’ বিষয়ে স্ক্রিপ্ট তৈরি করে ভূমিকাভিনয়;

উপরোক্ত তিনটি কাজ করতে তাদের সর্বমোট ৩টি সেশন দেওয়া হবে। প্রথম দুই দিন প্রস্তুতি এবং তৃতীয় দিন চূড়ান্ত কার্যক্রম করা হবে। নিন্মে এই বিষয়ে আরও বিস্তারিত ধারনা এবং কর্মদিবস অনুসারে কাজের পরিকল্পনা দেওয়া হল।

কর্মদিবস-১: ৯০ মিনিট

কাজ ১: একক কাজ (৬০ মিনিট)

নিজ প্রেক্ষাপট এবং পরিবেশে সদয় এবং দায়িত্বশীল আচরণ করার ক্ষেত্রে ইসলামি নির্দেশনা (কুরআন ও হাদিস, নবি-রাসুলের জীবনী এবং ইসলাম শিক্ষা পাঠ্যপুস্তকের আলোকে) অনুসন্ধান করবে এবং অনুসন্ধান করে যা যা পেল তা লিখে, বলে বা অন্য কোন উপায়ে প্রকাশ করবে।

কাজ ২: একক কাজ (৩০ মিনিট) : ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন

শিক্ষার্থীরা নিজেদের পরিবার, বিদ্যালয় বা সমাজে সদয় ও দায়িত্বশীল আচরণ কীভাবে চর্চা করেছে বা কীভাবে চর্চা হতে দেখেছে সেই অভিজ্ঞতা গল্প / কবিতা / ছড়া / চিত্রাঙ্কনের মাধ্যমে প্রকাশ করবে। কাজ শেষে শিক্ষার্থীরা তাদের কাজগুলো শিক্ষকের কাছে জমা দিবে।

ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩

কর্মদিবস-২: ৯০ মিনিট

কাজ ১: দলগত কাজ ( ১০ মিনিট)

শিক্ষার্থীদের অর্জিত অভিজ্ঞতার আলোকে দায়িত্বশীল আচরণের ক্ষেত্রসমূহ শিক্ষকের সহযোগিতায় ক্লাস্টার বা গুচ্ছ করবে। এক্ষেত্রে, শিক্ষার্থীদের পঠিত বিষয়বস্তুর (৪র্থ অধ্যায়: আখলাক) আলোকে ক্লাস্টার বা গুচ্ছ করা যেতে পারে।

যেমন: মা-বাবা/ আত্মীয়স্বজন/ প্রতিবেশির প্রতি সদাচার, ইত্যাদি বিষয়বস্তু একটি ক্লাস্টারে সদাচার এবং ভিন্ন ধর্মাবলম্বীর প্রতি সহনশীলতা, সকলের সাথে শান্তিপূর্ণ সহাবস্থান ইত্যাদি বিষয়বস্তু একটি ক্লাস্টারে সহাবস্থান নামে করা যেতে পারে।

কাজ ২: দলগত কাজ (৪০ মিনিট)

শিক্ষার্থীরা কয়েকটি দলে বিভক্ত হয়ে ভূমিকাভিনয়ের জন্য প্রস্তুতি গ্রহণ করবে। দলগত আলোচনার মাধ্যমে স্ক্রিপ্ট/গল্প লিখবে, চরিত্র নির্বাচন করবে, কে কোন চরিত্রে অভিনয় করবে তা নির্ধারন করবে। শিক্ষক সকল দলের কাজ দেখবেন এবং প্রয়োজনীয় ফলাবর্তন (ফিডব্যাক) প্রদান করবেন। এক্ষেত্রে শিক্ষককে লক্ষ্য রাখতে হবে যে গল্প বা স্ক্রিপ্ট যেন এমন হয় যা ১৫ মিনিটের মাঝে উপস্থাপন করা সম্ভব।

কাজ ৩: দলগত কাজ (৪০ মিনিট) : ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন

বিষয়বস্তু (চরিত্র) অনুযায়ী শিক্ষার্থীরা দলে রিহার্সাল বা অনুশীলন করবে। শিক্ষক তাদের রিহার্সাল পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবেন। এক্ষেত্রে, শিক্ষার্থীরা অনুশীলন বা রিহার্সালের কাজটি বরাদ্দকৃত সময়ের মাঝে সম্পন্ন করতে না পারলে মূল্যায়ন উৎসব দিবসের আগে সুবিধাজনক সময়ে নিজেরা রিহার্সাল করবে।

ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩

কর্মদিবস-৩ (মূল্যায়ন উৎসব): ১২০ – ১৮০ মিনিট

কাজ ১: দলগত কাজ (৬০ মিনিট)

শিক্ষার্থীরা তাদের তৈরি নাটিকা (ভূমিকাভিনয়) সকলের সামনে উপস্থাপনের পূর্বে শেষ রিহার্সাল করবে। শিক্ষক প্রতিটি দলের রিহার্সাল দেখে কাজটিকে আরো ভালভাবে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করবেন।

কাজ ২: দলগত কাজ (দলপ্রতি ১৫-২০ মিনিট)

শিক্ষার্থীরা দলে দলে তাদের প্রস্তুতি অনুযায়ী শিক্ষকের নির্দেশনা মোতাবেক ধারাবাহিকভাবে বিষয়বস্তুগুলো (সদয় ও দায়িত্বশীল আচরণ) ভূমিকাভিনয়ের মাধ্যমে উপস্থাপন করবে।

উপকরণ: ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন

কর্মদিবস ১, কর্মদিবস ২ এবং কর্মদিবস ৩ (মূল্যায়ন উৎসব) এর কাজগুলো করতে শিক্ষার্থীদের কাগজ (তাদের শ্রেণির কাজের খাতা থেকে নেয়া) এবং কলম ছাড়া অন্য কোন উপকরণের প্রয়োজন নেই।

প্রিয় পাঠক, শিগ্রই আমরা তোমাদের জন্য ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট এর সমাধান ২০২৩ নিয়ে হাজির হবো। ততক্ষণ আমাদের সাথেই থাকো।

অধ্যায়ন ডট কম এর সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন, ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

ক্রমিকবিষয়ের নামঅ্যাসাইনমেন্ট শিরোনাম ও সম্ভব্য সমাধান
১.বাংলাসাহিত্য মেলা আয়োজন
২.ইংরেজি
৩.গণিত১. সংখ্যার কারিগর;
২. বনভোজনের কেনাকাটা;
৩. বস্তু পরিমাপ ও ঘনকের মডেল তৈরি;
৪.ডিজিটাল প্রযুক্তিসেমিনার – জরুরি পরিস্থিতিতে সংযুক্ত থাকি
৫.শিল্প ও সংস্কৃতিআজি বাংলাদেশের হৃদয় হতে প্রদর্শনী আয়োজন
৬.ইতিহাস ও সামাজিক বিজ্ঞানপ্রকৃতি ও সমাজের আন্তঃসম্পর্ক অনুসন্ধান
৭.স্বাস্থ্য সুরক্ষাস্বাস্থ্য সুরক্ষায় নিজের ও অন্যের প্রতি সক্রিয় ভূমিকার একটি চিত্র
৮.জীবন ও জীবিকা১. বিদ্যালয়ভিত্তিক সমস্যা খুঁজি ও সমাধানের প্রস্তুতি নিই;
২. আগামীর স্বপ্ন বুনি;
৩. ভবিষ্যত চক্র আঁকি ও সমস্যার সমাধান করি;
৯.ইসলাম শিক্ষানিজ প্রেক্ষাপট বা পরিবেশে দায়িত্বশীল আচরণ, অভিজ্ঞতা প্রকাশ ও ভূমিকাভিনয়
১০.বিজ্ঞানস্কুলে ও বাড়িতে ব্যবহৃত প্রযুক্তি, গঠণ ও কার্যাবলি

5 thoughts on “ষষ্ঠ শ্রেণি ইসলাম শিক্ষা বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন অ্যাসাইনমেন্ট ও সমাধান ২০২৩

  1. খুব ভালো লেগেছে আমাকে exam দিতে শক্তিশালি করেছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!