ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩

নানাবিধ গবেষণার পর নতুন শিক্ষাক্রমের আলোকে রচিত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩ প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি); পাঠকদের জন্য আজকে আমরা ২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির সকল পাঠ্য বইয়ে নতুন সংশোধনী বিস্তারিত দেওয়া হল।

শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ এই সব সংশোধনীসমূহ ডাউনলোড করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের মাধ্যমে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের অবগত করতে হবে এবং সেই অনুযায়ী পাঠদান করতে হবে।

২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষক সহায়িকা এবং পাঠ্যপুস্তকের বিষয়ভিত্তিক সংশোধনী প্রেরণ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন শিক্ষাক্রমে পাঠ্য বইয়ের সংশোধনী দেওয়া হয়।

আরও দেখুন: ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সংশোধীত ক্লাস রুটিন ২০২৩ ডাউনলোড

প্রকাশিত পত্রে বলা হয়- জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রেরিত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকসমূহের বিষয়ভিত্তিক সংশোধনী শিক্ষার্থীদের এবং শিক্ষক সহায়িকা সংশোধনী সংশ্লিষ্ট বিষয় শিক্ষকদের অবহিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নিচের ছবিতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩ বিষয়ে আরও ধারণা পাওয়া যাবে

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩

পাঠ্যপুস্তক সংশোধনী বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড পাঠ্যপুস্তক এর চেয়ারম্যান প্রফেসর মোঃ ফরহাদুল ইসলাম স্বাক্ষরিত চলমান ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের জন্য নির্দেশনা প্রসংগে প্রকাশিত বিজ্ঞপ্তিতে নতুন বইয়ের সংশোধন সংক্রান্ত তথ্য দেওয়া হয়।

জাতীয় শিক্ষাক্রম ২০২২ অনুযায়ী প্রণীত পরীক্ষামূলক শিখন শেখানো সামগ্রী ২০২৩ শিক্ষাবর্ষ হতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে বাস্তবায়ন শুরু হয়েছে।

ইতোমধ্যে এনসিটিবি শিখন শেখানো সামগ্রীগুলো বিষয়ভিত্তিক বিশেষজ্ঞগণকে দিয়ে রিভিউ করিয়েছে এবং এনসিটিবির কর্মকর্তাগণও দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত থেকে ফিডব্যাক (ফলাবর্তন) সংগ্রহ করেছেন।

এছাড়াও বিভিন্ন সময়ে গণমাধ্যম/ প্রিন্ট মিডিয়া/ সামাজিক যোগাযোগ মাধ্যম/বিভিন্ন ব্যক্তিবর্গ বিভিন্ন ধরনের সংশোধনীর প্রস্তাব করেছেন।

এমতাবস্থায় রিভিউ প্যানেলসহ সকল অংশীজনের মতামত বিবেচনা করে ২০২৩ সালের পাঠ্যপুস্তকগুলোর কিছু সংশোধনী শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ও শিক্ষক সহায়িকায় সংশোধন করা প্রয়োজন।

আরও দেখুন: আমাদের জীবনে বিজ্ঞান ও প্রযুক্তি

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বিষয়ভিত্তিক সংশোধনী (হার্ড ও সফট কপিসহ) এবং শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের জন্য এই সংক্রান্ত করণীয় বিষয়ক একটি নির্দেশনাও এতদসঙ্গে প্রেরণ করা হলো।

সংশোধনীগুলো শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ ও প্রতিষ্ঠান প্রধানের জন্য নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ও শিক্ষক সহায়িকায় সংশোধনের প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করা হলো;

নিচের ছবিতে চলমান ২০২৩ শিক্ষাবর্ষের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ও শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের জন্য নির্দেশনাটি দেখুন

সেই সাথে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের জন্য এনসিটিবি চেয়ারম্যান একটি শুভেচ্ছা বার্তা প্রদান করে যাতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩ সম্পর্কে বলা হয়-

সম্মানিত শিক্ষা প্রতিষ্ঠান প্রধান,
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ এর পক্ষ থেকে ঈদ-উল-ফিতর এর শুভেচ্ছা জানবেন।

২০২৩ শিক্ষাবর্ষের ১ জানুয়ারি থেকে জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর আলোকে প্রণীত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকগুলো পরীক্ষামূলক সংস্করণ হিসেবে বাস্তবায়ন করা হয়েছে।

এই পাঠ্যপুস্তকগুলোর কতিপয় ভুল-ত্রুটি চিহ্নিত করে সংশোধনীগুলো এই সঙ্গে প্রেরণ করা হলো। এই সংশোধনীগুলো সংশ্লিষ্ট শ্রেণিশিক্ষকের মাধ্যমে প্রত্যেক শিক্ষার্থীর পাঠ্যপুস্তকে সংযোজনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে অনুরোধ জানানো হলো।

আপনার সহযোগিতার জন্য ধন্যবাদ।

প্রফেসর মোঃ ফরহাদুল ইসলাম, চেয়ারম্যান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩ ডাউনলোড

আপনাদের জন্য এনসিটিবি কর্তৃক প্রকাশিত ২০২৩ সালের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির পাঠ্যপুস্তক ও শিক্ষক সহায়িকা পিডিএফ আকারে দেওয়া হল। খুব শিগ্রই বিষয় ভিত্তিক আলাদা কনটেন্ট দেওয়া হবে।

এখানে ক্লিক করে আপনার কাঙ্খিত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক সংশোধনী ২০২৩ ডাউনলোড করে নিতে পারেন। আর কোনো তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!