মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩ পিডিএফ

মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩ পিডিএফ: এনসিটিবি – জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ ২০২৩ সালের জন্য মাধ্যমিক বিদ্যালয় সমূহের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন প্রকাশ করেছে। কর্তৃপক্ষের প্রকাশিত এই রুটিন অনুযায়ী চলবে ২০২৩ সালের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শ্রেণি কার্যক্রম।

অধ্যয়ন ডট কম এর পাঠকদের জন্য নতুন ক্যারিকুলাম ২০২৩ বা জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২২ এর আলোকে প্রণীত ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন পিডিএফ ও ওয়ার্ড আকারে দেওয়া হল। শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ চাইলে খুব সহজে এই রুটিন এডিট বা সম্পাদনা করে নিজের মত করে নিতে পারবেন।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে চালু হয়ে গেল জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত নতুন ক্যারিকুলাম। এটি বাস্তবায়নের অংশ হিসেবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩ প্রকাশ করলো যা নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি হিসেবে নাম করণ করা হয়েছে।

২০২৩ সাল থেকে দেশের সকল মাধ্যমিক বিদ্যালয় সমূহে এই রুটিন এর আলোকে শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। এনসিটিবি কর্তৃপক্ষ এই রুটিন এর সাথে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের জন্য কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনাও দিয়েছে যা আমরা এখানে উল্লেখ করেছি।

নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২০২৩ সালের ক্লাস রুটিনে মোট ৭টি পিরিয়ড দেওয়া আছে। সপ্তাহে প্রতি রবিবার ক্লাস শুরু হয়ে বৃহস্পতিবার পর্যন্ত চলবে।

সংশ্লিষ্ট প্রতিষ্টানের সময় অনুযায়ী রুটিনের সময় ঠিক করা হবে। তবে কর্তৃপক্ষ ১ম পিরিয়ড ৫০ মিনিট এবং বিরতির পূর্ব পর্যন্ত অন্যন্য পিরিয়ড সমূহ ৪৫ মিনিট করে নির্ধারণ করেছে।

৪০ মিনিট বিরতির পর পরবর্তী ক্লাস সমূহ চলবে ৪০ মিনিট করে। বলা হয়েছে শুধুমাত্র ৬ষ্ঠ শ্রেণিতে প্রতি বৃহস্পতিবার বিদ্যালয় চাইলে তাদের প্রয়োজন অনুযায়ী যেকোন কার্যক্রম গ্রহণ করতে পারবেন।

নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর ক্লাস রুটিন

এনসিটিবির নির্দেশনা মোতাবেক কোনো বিদ্যালয় নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন ২০২৩ এর ক্লাস সংখ্যা বা ক্লাসের ক্রমিক পরিবর্তন করতে পারবেন না।

অবশ্যই নতুন শিক্ষাক্রমের আলোকে প্রস্তুতকৃত ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির ক্লাস রুটিন অনুযায়ী শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হবে। এবং শুধুমাত্র জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর বিষয়ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের মাধ্যমে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে ক্লাস করাতে পারবেন।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ২০২৩ সালের নতুন রুটিন অনুযায়ী একটি বিষয়ে ক্লাস পরিচালনার জন্য শুধুমাত্র একজন শিক্ষককেই দায়িত্ব দেওয়া যাবে। একই বিষয়ে একাধিক শিক্ষককে দায়িত্ব দেওয়া যাবেনা।

মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩

আপনাদের জন্য মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩ ছবি, পিডিএফ এবং ওয়ার্ড ফর‌ম্যাটে দেওয়া হল। আপনার কাঙ্খিত ফরম্যাট ডাউনলোড করে শুধুমাত্র নিজের বিদ্যালয়ের নামে ব্যবহার করতে পারবেন। এর জন্য আমাদের কোনো প্রকাশ চার্জ দিতে হবেনা।

নিচের ছবিতে ২০২৩ সালের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির এনসিটিবি দ্বারা প্রকাশিত ক্লাস রুটিন দেখুন। ছবির ঠিক পরেই আপনি পেয়ে যাবেন এই রুটিন এর পিডিএফ ফরম্যাট।

জাতীয় শিক্ষাক্রম বা নতুন শিক্ষাক্রম বা নতুন ক্যারিকুলাম ২০২২ অনুযায়ী ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন : New Carriculam Class Routine 2023 PDF, মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩ পিডিএফ
ছবি: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রদত্ত ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির রুটিন

৬ষ্ঠ শ্রেণি নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন ২০২৩

শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক পরবর্তী বিশ্বের সাথে বাংলাদেশের শিক্ষার্থীদের নতুন ধারার শিক্ষাক্রমের সাথে সংযুক্ত করতে ২০২২ সালের প্রণীত শিক্ষাক্রমের আলোকে ২০২৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির জন্য নির্ধারিত রুটিন নিয়ে চলুন জেনে নিই বিস্তারিত।

রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চলমান শিক্ষা কার্যক্রমে ষষ্ঠ শ্রেণির মোট ক্লাস সংখ্যা ৩৫ টি। প্রতিদিন ৭টি পিরিয়ড করে ক্লাস চলবে এই শ্রেণির। প্রথম ক্লাসটি ৫০ মিনিট আর বিরতি পূর্ব পর্যন্ত ৪৫ মিনিট করে। পরের ক্লাস গুলো ৪০ মিনিট করে ব্যপ্তি থাকবে।

ষষ্ঠ শ্রেণির নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন আলাদা করে নিচে দেওয়া হল

পিরিয়ড / বাররবিবারসোমবারমঙ্গলবারবুধবারবৃহস্পতিবার
১মবাংলাবাংলাইংরেজিস্বাস্থ্য সুরক্ষাগণিত
২য়বিজ্ঞানজীবন ও জীবিকাশিল্প সংস্কৃতিগণিতসামাজিক বিজ্ঞান
৩য়বিজ্ঞানসামাজিক বিজ্ঞানবাংলাসামাজিক বিজ্ঞানডিজিটাল টেকনোলজি
৪র্থসামাজিক বিজ্ঞানগণিতগণিতধর্মইংরেজি
বিরতিবিরতিবিরতিবিরতিবিরতি
৫মস্বাস্থ্য সুরক্ষাধর্মবিজ্ঞানবাংলাশিল্প সংস্কৃতি
৬ষ্ঠগণিতইংরেজিবিজ্ঞানইংরেজিবাংলা
৭মডিজিটাল টেকনোলজিস্বাস্থ্য সুরক্ষাধর্মজীবন ও জীবিকা(বিদ্যালয় ইচ্ছামত)
নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন ২০২৩ ষষ্ঠ শ্রেণি

৭ম শ্রেণি নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন ২০২৩

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর প্রদান করা নতুন বছরের নতুন শিক্ষাক্রম বা ক্যারিকুলাম এর আলোকে প্রণীত ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিনে ৬ষ্ঠ শ্রেণির মত ৭ম শ্রেণির জন্যেও প্রতিদিন ৭ বিষয় করে পাঠদান করার নির্দেশনা রয়েছে।

সরকারের ঠিক করা এই রুটিনে সপ্তম শ্রেণির সপ্তাহের প্রথম দিন প্রথম ক্লাস হবে ইংরেজি এবং শেষ ক্লাস ডিজিটাল টেকনোলজি। নিচে আপনাদের জন্য শুধুমাত্র সপ্তম শ্রেণিল ২০২৩ সালের নতুন কারিকুলাম এর রুটিন দেওয়া হল।

পিরিয়ড / বাররবিবারসোমবারমঙ্গলবারবুধবারবৃহস্পতিবার
১মইংরেজিস্বাস্থ্য সুরক্ষাগণিতবাংলাবাংলা
২য়শিল্প সংস্কৃতিগণিতসামাজিক বিজ্ঞানবিজ্ঞানজীবন ও জীবিকা
৩য়বাংলাইংরেজিডিজিটাল টেকনোলজিবিজ্ঞানসামাজিক বিজ্ঞান
৪র্থগণিতধর্মইংরেজিসামাজিক বিজ্ঞানগণিত
বিরতিবিরতিবিরতিবিরতিবিরতি
৫মবিজ্ঞানবাংলাশিল্প সংস্কৃতিস্বাস্থ্য সুরক্ষাধর্ম
৬ষ্ঠবিজ্ঞানসামাজিক বিজ্ঞানবাংলাগণিতইংরেজি
৭মধর্মজীবন ও জীবিকাবিজ্ঞানডিজিটাল টেকনোলজিস্বাস্থ্য সুরক্ষা
নতুন ক্যারিকুলাম ক্লাস রুটিন ২০২৩ ষষ্ঠ শ্রেণি

কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান সমূহ এই রুটিন এর সাথে সমন্বয় করে অন্যন্য শ্রেণির ২০২৩ সালের রুটিন প্রণয়ন করবেন। কোনোভাবেই এই রুটিন এর কোনো বিষয় বা ক্রম পরিবর্তন করা যাবেনা।

সংশ্লিষ্ট বিষয়ের উপর জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর বিষয় ভিত্তিক প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক নির্ধারিত ক্লাস পরিচালনা করবেন। কোনোভাবেই একটি বিষয়ের জন্য একাধিক শিক্ষককে দায়িত্ব দেওয়া যাবেনা।

প্রিয় শিক্ষক/শিক্ষার্থী বন্ধুরা! আপনাদের জন্য এই ছিল আজকের মাধ্যমিক বিদ্যালয় ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ক্লাস রুটিন ২০২৩ পিডিএফ সংক্রান্ত আয়োজন। আশা করছি এটি আপনার কাজে আসবে এবং এতেই আমাদের কাজের প্রকৃত স্বার্থকতা। আমাদের প্রকাশিত সকল তথ্য সবার আগে পাওয়ার জন্য ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন।

অধ্যয়ন ডট কম টিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!