মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনা

মাউশি – মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সম্প্রতি মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে একটি নির্দেশনা প্রদান করেছে। ০৫ জানুয়ারি ২০২৩ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয়সমূহে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার প্রস্তুতকরণ সংক্রান্ত বিষয়ে জানানো হয়।

ড্যাশবোর্ড এ বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার ইনপুট এর ম্যানুয়ালসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয়সমূহে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার প্রস্তুত এবং অনলাইনে রিপোর্ট দেওয়ার পদ্ধতি জানিয়ে দেওয়া হয়েছে।

মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনা

মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর পরিচালক প্রফেসর মোঃ আমির হোসেন স্বাক্ষরিত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক বিদ্যালয়সমূহে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার প্রস্তুতকরণ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়-

২০৩০ সালের মধ্যে SDG-4 এর কাঙ্ক্ষিত লক্ষ্য মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য পূরণের জন্য প্রয়োজন শিক্ষার কার্যকর একাডেমিক সুপরভিশন এবং মনিটরিং কার্যক্রম জোরদারকরণ।

এ লক্ষ্যে মাউশি অধিদপ্তরের আওতাধীন বিভিন্ন শিক্ষা অফিসে কর্মরত কর্মকর্তাগণ নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করে নির্ধারিত ছকে মনিটরিং প্রতিবেদন মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশান উইং, মাউশি অধিদপ্তরে প্রেরণ করে থাকেন।

প্রতিষ্ঠান পর্যায়ে নিয়মিত ও কার্যকর একাডেমি সুপারভিশন এবং মনিটরিং নিশ্চিতকরণের লক্ষ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তাগণকে ২০২৩ সালে ফ্রিকোয়েন্সি অনুসারে বার্ষিক পরিদর্শন ক্যালেন্ডার DMS অ্যাপ/ ড্যাশবোর্ড এর মাধ্যমে প্রেরণ করতে হবে। এ ক্ষেত্রে নিম্নলিখিত নীতিমালা অনুসরণীয়:

মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনায় বলা হয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণীত ISAS 2021 ( এই লিংক হতে অঞ্চল, জেলা, উপজেলার তথ্য পাওয়া যাবে https://emis.gov.bd/EMIS/PBM/Report) এর প্রতিবেদনের আলোকে মাউশি অধিদপ্তরের আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানসমূহের পারফর্মেন্স এর ভিত্তিতে প্রতিষ্ঠানসমূহকে A, B, C, D এবং E ক্যাটাগরীতে শ্রেণিবিন্যাস করা হয়েছে।

পাঁচটি ক্যাটাগরীর প্রতিষ্ঠানসমূহই যেন বছরব্যাপী প্রয়োজন মাফিক পরিদর্শনের আওতাভুক্ত হয় এ উদ্দেশ্যে সকল ক্যাটাগরীর বিদ্যালয় পরিদর্শনের জন্য নিম্নোক্ত প্রমাপ অনুসৃত হবে:

মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিদ্যালয় মনিটরিং ও একাডেমিক সুপারভিশনের বার্ষিক ফ্রিকোয়েন্সি (Frequency):

ক্যাটাগরীবিস্তারিত
ক্যাটাগরী- এপ্রতি ৩ মাসে ১ বার
বাৎসরিক পরিদর্শন সংখ্যা-৪টি
ক্যাটাগরী- বিপ্রতি ২ মাসে ১ বার
বাৎসরিক পরিদর্শন সংখ্যা- ৬টি
ক্যাটাগরী-সিপ্রতি ৪৫ দিনে (দেড় মাসে) ১ বার
বাৎসরিক পরিদর্শন সংখ্যা- ৮টি
ক্যাটাগরী-ডি/ইপ্রতি মাসে ১ বার
বাৎসরিক পরিদর্শন সংখ্যা-১২টি

মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনা মোতাবেক সকল জেলা শিক্ষা কর্মকর্তা তার জেলার প্রত্যেক উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও অন্যান্য পরিদর্শনকারী কর্মকর্তাগণের সমন্বয়ে আগামী ৩১ জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে একটি সমন্বয় সভা করে, তাঁর জেলার মাধ্যমিক বিদ্যালয়সমূহ পরিদর্শনের নিমিত্ত ক্লাস্টার ভিত্তিক সকল কর্মকর্তার (জেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী পরিদর্শক, থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সহকারী থানা/উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, একাডেমিক সুপারভাইজার) মধ্যে বন্টন করবেন এবং DMS অ্যাপ/ ড্যাশবোর্ড এ ইনপুট দেবেন।

পরিদর্শনকারী কর্মকর্তার স্বল্পতা সাপেক্ষে জেলা শিক্ষা কর্মকর্তা প্রয়োজনবোধে অধীনস্ত কর্মকর্তাকে তার নির্ধারিত দায়িত্ব পালন সাপেক্ষে পরিদর্শনের দায়িত্ব প্রদান করতে পারবেন। উক্ত সমন্বয় সভায় পরিচালক (অঞ্চলিক) প্রধান অতিথি এবং উপ-পরিচালক (মাধ্যমিক) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

সকল পরিদর্শনকারী কর্মকর্তা পূর্বের ন্যায় dshe.mmcm.gov.bd ওয়েবসাইটে গিয়ে অথবা গুগোল প্লে ষ্টোর হতে Digital Monitoring System (DMS) অ্যাপ ডাউনলোড করে নিজ নিজ emis.gov.bd এর ব্যবহৃত আইডি এবং সরবরাহকৃত পাসওয়ার্ড দিয়ে লগইন করে সংযুক্ত নির্দেশিকা অনুযায়ী বার্ষিক পরিদর্শন ছক পূরণ করবেন। কোন সমস্যা হলে বিস্তারিত লিখে dshe.dms@gmail.com ই-মেইলে মেইল করবেন।

প্রত্যেক জেলা এবং উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ মাসে নূন্যতম ৫টি বিদ্যালয় পরিদর্শন করবেন।

মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনায় ক্যাটাগরীভুক্ত বিদ্যালয়ের বাইরে কোন বিদ্যালয় থাকলে তা ক্লাস্টারে অন্তর্ভুক্ত করে মন্তব্য কলামে উল্লেখ করতে হবে।

নিচের ছবিতে মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনাটি দেখুন

মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনা
মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন নিয়ে মাউশি’র নির্দেশনা

পড়ুনঃ ডিজিটাল মনিটরিং সিস্টেম-এ বার্ষিক কর্ম পরিকল্পনা প্রস্তুত করার পদ্ধতি

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!