বড়দিঘী সম্পর্কে ৪০০ শব্দের কথোপকথন (Dialogue) নমুনা

বড়দিঘী সম্পর্কে ৪০০ শব্দের কথোপকথন (Dialogue) নমুনা: আমাদের প্রত্যেকের এলাকায় বিশেষ কিছু প্রাকৃতিক বা মনুষ্য সৃষ্ট স্থান থাকে যা আকর্ষণের দিক থেকে অথবা ঐতিহ্যের দিক থেকে গুরুত্বপূর্ণ। তেমনি একটি ঐতিহ্যবাহী স্থান কোন এলাকার বড় দিঘী নিয়ে আজকে আমরা কথোপকথন তুলে ধরব। 

এই ডায়লগ বা কথোপকথনে ষষ্ঠ শ্রেণীতে অধ্যায়নরত দুজন শিক্ষার্থী তাদের মধ্যে একজনের এলাকায় অবস্থিত ঐতিহ্যবাহী বড়দিঘী সম্পর্কে আলোচনা করবে যেখানে তাদের নিবিড় পর্যবেক্ষণ, মতামত, অনুভূতি বা উল্লেখযোগ্য বৈশিষ্ট্য স্থান পাবে।

এর আগে আমরা আলোচনা করেছি অন্যদের প্রিয় বই সম্পর্কে জানতে চাওয়ার উদ্দেশ্যে যে সকল প্রশ্ন করা যায়; যারা পড়োনি এখনি পড়ে নাও;

বড়দিঘী

তোমরা যারা ২০২৩ সালের ষষ্ঠ শ্রেণির অর্ধ বার্ষিক পরীক্ষায় বাংলা বিষয়ের ভাষা ও সাহিত্য উৎসব তিন নং এসাইনমেন্ট ভাষায় শব্দ,  বাক্য জ্যোতিচিহ্নের ব্যবহার অংশে ১ নং বিষয় গুচ্ছের বড়দিঘী সম্পর্কে কথোপকথন প্রস্তুত করার কাজটি পেয়েছো তাদের জন্য আজকের এই আয়োজন।

আজকের আলোচনা শেষে তোমরা তোমাদের এলাকায় যে কোন বড়দিঘী সম্পর্কে ৪০০ শব্দের একটি কথোপকথন বা ডায়ালগ লিখতে পারবে আশা করছি। পর্যায়ক্রমে আমরা সবগুলো বিষয়ের কথোপকথন তোমাদের জন্য দেয়ার চেষ্টা করব। সবার আগে এগুলো পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হয়ে থাকো। 

বড়দিঘী সম্পর্কে ৪০০ শব্দের কথোপকথন (Dialogue) নমুনা

বড়দিঘী সম্পর্কে ৪০০ শব্দের কথোপকথন (Dialogue)

এলাকায় বড়দিঘী সম্পর্কে আলোচনায় আজকে অংশগ্রহণ করবে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী আরিয়ান এবং ফাবিহা। এই দুইজনের কথোপকথনের ভেতর তুমি তোমার এলাকায় যে কোন স্থাপনা বা বড়দিঘী সম্পর্কে পর্যবেক্ষণ করে নিজের মত করে নোট লিখে তোমার শিক্ষকের নিকট জমা দিবে।

এখানে আরিয়ান তার ষষ্ঠ শ্রেণীর বন্ধু ফাবিহা এর সাথে তার এলাকায় অবস্থিত একটি বড় দিঘী যার নাম “রামসি দিঘী” সম্পর্কে কথোপকথন করবে।

আরিয়ান: ওহে ফাবিহা, কেমন আছো?

ফাবিহা: আমি ভালো আছি। তুমি কেমন আছো?

আরিয়ান: আমিও ভালো আছি। তুমি কি জানো আমাদের এলাকায় একটি বড়দিঘী আছে? আমি গতকাল সেখানে বেড়াতে গিয়েছিলাম। এটি অনেক সুন্দর একটি প্রাকৃতিক পরিবেশ। 

ফাবিহা: না, আমি কখনও সেখানে যাইনি। সেখানে যাওয়ার পর তুমি কি দেখলে?

আরিয়ান: ঠিক আছে, বলছি। প্রথমত, অনেক বড় জায়গা নিয়ে বড়দিঘী অবস্থিত।  এবং এর চারপাশ ঘন সবুজ গাছালিতে ভরা। এটির জল বা পানি যথেষ্ট স্বচ্ছ এবং শান্ত। আকাশের নীল রং পানিতে প্রতিফলিত হয়ে খুব সুন্দর একটি আবহাওয়া তৈরি করে। চারিদিকে পদ্মফুল ও শাপলা ফুল ফুটে এর পরিবেশকে আরো আকর্ষণীয় করে তুলেছে।

ফাবিহা: শুনতে ভালই লাগছে! একদিন যেতে হবে সময় করে।  ওই জায়গা সম্পর্কে তোমার মতামত কি?

আরিয়ান: সত্যি বলতে,  আমি মনে করি আমাদের এলাকার বড় দিঘিটি (রামসি দীঘি) একটি লুকানো রত্ন। এর পরিবেশ শান্তিপূর্ণ এবং নির্মল। শহরের যান্ত্রিক ব্যস্ততা থেকে শান্তি পেতে এই দীঘির পারে ঘুরে আসা যেতে পারে। এর প্রাকৃতিক সৌন্দর্য যে কাউকে মুগ্ধ করবে এবং এর নিরিবিলি পরিবেশ বিশ্রাম নেয়ার জন্য যথেষ্ট উপযোগী। 

ফাবিহা: আমি কল্পনা করতে পারছি এটা কতটা সুন্দর এবং মনোরম হবে। ওইখানে গিয়ে তোমার সবচেয়ে বেশি কি ভালো লেগেছে বা তুমি কেমন অনুভব করেছিলে?

আরিয়ান: অবশ্যই! সেখানে পৌঁছার সাথে সাথে আমি অনেক প্রশান্তি অনুভব করলাম। শান্ত পরিবেশ এবং পাখির মৃদু কিচিরমিচির শব্দ আমাকে মুগ্ধ করেছে। এর গাছ-গাছালি সহ সার্বিক পরিবেশ দেখে আমি মুগ্ধ হয়েছি। 

ফাবিহা: খুবই চমৎকার! তুমি কি বিশেষ কোনো কাজে সেখানে গিয়েছিলে বা কোন কাজ করেছিলে?

আরিয়ান: হ্যাঁ, সময় কাটানোর জন্য আমি সেখানে বেশ কয়েকটি কাজ করেছি। ডিহিতে ছোট দুজন ছেলে মেয়ে নৌকা চালাচ্ছিল, যা দেখতে অনেক মজার ছিল। দিঘির পাড়ে একটি ছোট চায়ের দোকান ছিল সেখানে বসে আমি কাপ চা পান করেছি। চা পান করতে করতে প্রাকৃতিক পরিবেশ দেখার অনুভূতিটি প্রকাশযোগ্য নয়। পথচারীদের বসার জন্য ছোট দুটো বেঞ্চ ছিল। 

ফাবিহা: তোমার কথা শুনে মনে হচ্ছে জায়গাটি অবসর যাপনের জন্য এবং প্রাকৃতিক পরিবেশ উপভোগের জন্য উপযুক্ত স্থান। আমি শীঘ্রই এটি দেখতে যাব। সম্ভব হলে তুমি আমাদের সাথে আরো একবার যেও। 

আরিয়ান: একদম! অবসরে হাঁটার জন্য,  বন্ধু-বান্ধব এবং পরিবারের সাথে কোয়ালিটি সময়ে পার করতে এবং প্রাকৃতিক পরিবেশ উপভোগ করার জন্য এটি দুর্দান্ত একটি জায়গা। “রামসি দিঘী” পরিদর্শনে যাওয়ার সময় আমাকে জানালে অবশ্যই তোমাদের সাথে যাওয়ার চেষ্টা করব। 

ফাবিহা: আমি এই সপ্তাহেই আমার বন্ধুদের সাথে তোমাদের এলাকার বড়দিঘী “রামসি দিঘী” দেখতে যাব। বড়দিঘী সম্পর্কে অভিজ্ঞতা ভাগাভাগি করার জন্য তোমাকে ধন্যবাদ, আরিয়ান! 

আরিয়ান: তোমাকে স্বাগতম, ফাবিহা। আমি নিশ্চিত বড়দিঘী পরিদর্শন করে তোমার অনেক ভালো লাগবে।

ক. বড়দিঘী সম্পর্কে কথোপকথনে বিভিন্ন শ্রেণির শব্দের ব্যবহার

শব্দের শ্রেণিব্যবহৃত শব্দ
বিশেষ্যরামসি দীঘি, নৌকা, চায়ের দোকান, পদ্মফুল, শাপলা
সর্বনামতুমি, তোমাকে ইত্যাদি
বিশেষণলুকানো রত্ন, শান্তিপূর্ণ, স্বচ্ছ এবং শান্ত
ক্রিয়াগিয়েছিলাম, পরিদর্শন করা, দেখতে, যাব ইত্যাদি

খ. কথোপকথনে বিভিন্ন শ্রেণির বাক্য ব্যবহার

বাক্যের শ্রেণিব্যবহৃত বাক্য
১. বিবৃতিবাচক বাক্যআমি গতকাল সেখানে বেড়াতে গিয়েছিলাম। এটি অনেক সুন্দর একটি প্রাকৃতিক পরিবেশ। 
২. প্রশ্নবাচক বাক্যতুমি কি জানো আমাদের এলাকায় একটি বড়দিঘী আছে?
৩. আবেগবাচক বাক্যশুনতে ভালই লাগছে!

গ. যেসকল যতিচিহ্ন ব্যবহার করা হয়েছে

এখানে যেসকল যতিচিহ্ন ব্যবহার করা হয়েছে- ১. দাড়িঁ (।), ২. কমা (,), ৩. সেমিকোলন (;), ৪. বিস্ময়চিহ্ন (!), ৫. প্রশ্নবোধক চিহ্ন (?)

ঘ. কথোপকথনে ব্যবহৃত বিভিন্ন শব্দের প্রতিশব্দ ও বিপরীত শব্দ

ব্যবহৃত শব্দপ্রতিশব্দবিপরীত শব্দ
সুন্দরমনোরম, আকর্ষনীয়কুৎসিত
বড়বিশালছোট
মজাআনন্দদায়কদুঃখ

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আশা করছি তোমরা আরিয়ান এবং সাবিহা এর বড়দিঘী সম্পর্কে দেওয়া কথোপকথন টি অনুসরণ করে তোমার এলাকায় বিখ্যাত কোন স্থানের বর্ণনা দিয়ে  ৪০০ শব্দের একটি কথোপকথন প্রস্তুত করতে পারবে। 

বড়দিঘী সম্পর্কে ৪০০ শব্দের কথোপকথন (Dialogue) নমুনা তোমাদের শিখন সহায়তায় সহযোগিতা করার জন্য মূলত দেয়া হলো তোমরা কোনোভাবেই ফটোকপি করবে না নিজের মত করে লেখার চেষ্টা করবে। 

আমরা পর্যায়ক্রমে অন্যান্য বিষয়গুলোর উপর কথোপকথন প্রস্তুত করছি তোমরা নিজের কাঙ্ক্ষিত বিষয়ের উপর ক্লিক করে সেটির উপর কথোপকথন টি দেখে নিতে পারো।

এছাড়াও সকল বিষয়ের নমুনা উত্তর সমূহ পাওয়ার জন্য আমাদের ফেসবুক গ্রুপ জয়েন করে নাও ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করো এবং ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন। তোমার বন্ধুকে বিষয়টি জানানোর জন্য আমাদের ওয়েবসাইটটি তার খাতায় নোট করে দিতে পারো। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!