জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান পরিচালনার উদ্দেশ্যে রিটার্নিং অফিসারগণের জন্য নির্দেশাবলী

আজকে আমরা জানবো জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান পরিচালনার উদ্দেশ্যে রিটার্নিং অফিসারগণের জন্য নির্দেশাবলী নিয়ে। সমগ্র নির্বাচনী প্রশাসনের কেন্দ্রবিন্দু রিটার্নিং অফিসার। আইন ও নিয়মানুযায়ী যথাযথভাবে নির্বাচন পরিচালনার জন্য প্রয়ােজনীয় যাবতীয় পদক্ষেপ গ্রহণের দায়িত্ব রিটার্নিং অফিসারের উপর অর্পিত।

তাহাছাড়া সহকারী রিটার্নিং অফিসারগণও নির্বাচন কমিশন কর্তৃক আরােপিত শর্তসাপেক্ষে এবং রিটার্নিং অফিসারের তত্ত্বাবধানে রিটার্নিং অফিসারের কার্যাবলী সম্পাদনের দায়িত্ব ও ক্ষমতা প্রয়ােগের অধিকারী।

জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান

জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান
ছবি: ইভিএম এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের প্রতীকী ছবি

রিটার্নিং অফিসারের উপর অর্পিত দায়িত্বাবলী যেমন অপরিসীম, তেমনি গুরুত্বপূর্ণ। নির্বাচন পরিচালনায় নানা স্পর্শকাতর এবং সমস্যাসংকুল পরিস্থিতির মধ্যে রিটার্নিং অফিসারকে তাহার কর্তব্যে অটল ও অবিচল থাকিয়া দায়িত্ব পালন করিতে হয়।

ফলে, তাহার উপর অর্পিত দায়িত্বের সাথে সংশ্লিষ্ট আইনগত দিকগুলি তাঁহাকে ভালভাবে বুঝিয়া নেওয়া প্রয়ােজন। রিটার্নিং অফিসার হিসাবে তাঁহাকে বিচারকের দায়িত্ব পালন করিতে হয়।

আইনের সামান্যতম ভুল প্রয়ােগের ফলে যে কোন নির্বাচনের সামগ্রিক বিষয়টি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হইতে পারে। উপরন্তু একজন ক্ষতিগ্রস্ত প্রার্থীর পক্ষে তাৎক্ষণিক কোন মীমাংসার পথ থাকে না এবং ক্ষত্তি প্রার্থীকে নির্বাচন শেষে নির্বাচনী ফলাফল ঘােষণার পর তাহার অধিকার আদায়ের জন্য আদালতের শরণাপন্ন হইতে হয়।

জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান পরিচালনা

জাতীয় সংসদ নির্বাচন সংক্রান্ত আইন ও বিধিমালা যথা—The Representation of the People Order, 1972 47 The Conduct of Elections Rules, 1972-তে বর্ণিত নির্বাচনী আইন ও বিধিমালার প্রায়ােগিক দিকগুলি যথা-

i. নির্বাচনী বিজ্ঞপ্তি জারী,

ii. মননয়নপত্র গ্রহণ,

iii. মনােনয়নপত্র বাছাই,

iv. ভােটকেন্দ্রের স্থান নির্ধারণ,

v. প্রার্থীপদ প্রত্যাহার,

vi. প্রতীক বরাদ্দ,

vii. নির্বাচনের জন্য নির্বাচনী সামগ্রী সরবরাহ,

viii. ভােটগ্রহণকারী কর্মকর্তা মনােনয়ন,

ix. ভােটগ্রহণকারী দলের সদস্যগণের প্রশিক্ষণ,

x. নির্বাচনী সামগ্রীর ব্যবহার,

xi. প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণের নিকট নির্বাচনী ব্যয়ের হিসাৰাদি গ্রহণ,

xii. ভােটগ্রহণ পদ্ধতি,

xiii. ভােটগণনা,

xiv. প্রার্থীদের সম্ভাব্য আয় ও দায়-এর বিবরণী এবং নির্বাচনী ব্যয়ের রিটার্ন দাখিল,

xv. ফলাফল ঘােষণা এবং নির্বাচনী কাগজপত্রাদির ব্যবস্থাপনা ইত্যাদি সংক্রান্ত কার্যাবলী এই পুস্তিকায় লিপিবদ্ধ করা হইয়াছে।

জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান পরিচালনার উদ্দেশ্যে

জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান পরিচালনার উদ্দেশ্যে

ইহাতে আইন ও বিধিগত দিক সম্পর্কে কোন বিভ্রান্তি দেখা দিলে পুস্তিকার পরিশিষ্ট “ক” এবং “খ”-তে সংযােজিত আইন ও বিধিমালা (সর্বশেষ সংশােধনীসহ) অনুসরণ করিয়া বিভ্রান্তির নিরসন করিতে হইবে।

এতদ্ব্যতীত জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণের জন্য অনুসরণীয় আচরণ বিধিমালা, ১৯৯৬ প্রণীত হইয়াছে। বিধিমালাটি পরিশিষ্ট-‘গ’তে সংযােজন করা হইল।

এখানে উল্লেখ্য যে, এই পুস্তিকায় অনুচ্ছেদ’ বলিতে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর অনুচ্ছেদ ও বিধি বলিতে নির্বাচন পরিচালনা বিধিমালা, ১৯৭২-এর বিধি বুঝাইবে।

২০০১ সনে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২-এর কয়েকটি অনুচ্ছেদের সংশােধন (সংশােধনী অধ্যাদেশ, ১২০০১ তারিখ ৮ আগস্ট ‘২০০১ পরিশিষ্ট-চ্য হওয়ায় এবং নির্বাচনী পরিচালনা বিধিমালা, ১৯৭২-এর কয়েকটি বিধিতে সংশােধন হওয়ায় এস, আর, ও নং-২২৩-আইন/২০০১ তারিখ ২০ আগস্ট ‘২০০১ (পরিশিষ্ট-ছ।)

এই পুস্তকের অনেকাংশে অস্পষ্টতা বা অসামঞ্জস্যতা থাকিতে পারে। অস্পষ্টতা বা অসামঞ্জস্যতা বা কোন বিবােধ পরিলক্ষিত হইলে মূল আদেশের অনুচ্ছেদ ও বিধিমালার বিধি প্রাধান্য পাইবে।

এই তথ্যটি কোনো প্রকার ব্যবসায়িক উদ্দেশ্যে নয় বরং জনগণের কল্যাণে বহুল প্রচারের লক্ষ্যে অধ্যয়ন ডট কম এর পাঠকদের সুবিদার্থে প্রকাশ করা হয়েছে। এটি সরাসরি বাংলাদেশ নির্বাচন কমিশন এর সূত্র থেকে সংগৃহিত। এতে কারও কোনো আপত্তি থাকলে রিমুভ করার অনুরোধ করতে পারেন: OdhayonOnline@gmail.com অথবা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করুন। 

অধ্যয়ন ডট কম এর সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন। প্রতিদিন শিক্ষা সংক্রান্ত সকল তথ্য পেতে আমাদের দৈনিক শিক্ষা ক্যাটাগরি দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!