জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের নিয়ম ও প্রয়োজনীয় কাগজপত্র এবং অবস্থা যাচাই

বাংলাদেশীদের জন্য জন্ম নিবন্ধন একটি গুরুত্বপূর্ণ জাতীয় পরিচয়পত্র। আজকে আমরা জন্ম নিবন্ধন সংশোধন আবেদনের নিয়ম ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আলোচনা করবো। অধ্যয়ন ডট কম এর পাঠকদের জন্য এই আয়োজনে জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন করার বিস্তারিত পদ্ধতি, জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করার প্রয়োজনীয় কাগজপত্র, সংশোধন ফি এবং অন্যন্য বিষয়াদি জানাবো।

আপনার জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম জানার জন্য এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত অনুসরণ করুন। এখানে ধাপে ধাপে জন্ম নিবন্ধন সংশোধন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় বিষয়াদি জানানো হবে।

জন্ম নিবন্ধন সংশোধন

বিভিন্ন কারনে আপনার জন্ম নিবন্ধন সনদ সংশোধন করার প্রয়োজনীয়তা দেখা দিতে পারে। বর্তমানে যাদের জাতীয় পরিচয়পত্র নেই তারা সকল জাতীয় কাজে জন্ম নিবন্ধন সার্টিফিকেট ব্যবহার করতে হয়।

কিন্তু গুরুত্বপূর্ণ এই সনদে ভুল হলে পড়তে নানা বিড়ম্বনায়। এটি সংশোধন করতে পারলে অন্যন্য তথ্যাদি যেমন- জাতীয় পরিচয়পত্র, শিক্ষার্থী হলে রেজিষ্ট্রেশন কার্ড, বিভিন্ন স্তরের পরীক্ষার সনদ এবং জাতীয় অন্যন্য সকল কাজেই জটিলতার সৃষ্টি হয়।

পাঠকদের কাছ থেকে আমরা বিভিন্ন সময় পাই। তার প্রেক্ষিতে জন্ম নিবন্ধন বয়স, নিজের নাম, পিতা অথবা মাতার নামসহ ঠিকানা সংশোধন করার নিয়ম বিষয়ে বিস্তারিত পদ্ধতি নিয়ে হাজির হলাম।

জন্ম নিবন্ধন সংশোধন এর প্রয়োজনীয় কাগজপত্র বা ডকুমেন্ট

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নতুনভাবে অনলাইন জন্ম নিবন্ধন সার্ভার এর আপডেট নিয়ে এসেছে এবং জন্ম নিবন্ধন সংশোধন ফরম অনলাইনে জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট সাবমিট করার পদ্ধতি চালু করেছেন।

নিচে অনলাইনে জন্ম নিবন্ধন সনদ সংশোধন আবেদন ফরম পূরণ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেওয়া হল (আবেদনের ধরণ অনুযায়ী আপনার ভিন্ন হতে পারে)-

১. আবেদনকারীর টিকা কার্ড (যার তথ্য সংশোধন হবে);

২. পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্র এবং অনলাইন জন্ম নিবন্ধন সনদ (পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্র এবং জন্ম নিবন্ধন ভুল থাকলে প্রথমে তাদের তথ্য সংশোধন করতে হবে);

৩. সিভিল সার্জন কর্তৃক বয়স প্রমাণের সনদ;

৪. শিক্ষাগত যোগ্যতা সনদ;

অনলাইনে নতুন পদ্ধতি জন্ম নিবন্ধন সংশোধন করতে উপরোক্ত তথ্যগুলো বাহিরেও প্রয়োজনীয়তা সাপেক্ষ্যে অন্যন্য ডকুমেন্ট আপলোড করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন ফরম পূরণ পদ্ধতি (অনলাইন)

বর্তমানে ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা জেলা পরিষদ অফিসে গিয়ে সরাসরি জন্ম সনদ সংশোধন করার সুযোগ নেই। সংশোধনে প্রয়োজনে অনলাইনে নির্ধারিত সার্ভার ব্যবহার করে সংশোধন আবেদন করতে হবে।

এই পর্যায়ে আপনাদের কয়েকটি ধাপে অনলাইন জন্ম নিবন্ধন সার্ভারে সংশোধন আবেদন সাবমিট করার পদ্ধতি দেখানো হল। মনে রাখবেন এই সার্ভারটি বিভিন্ন সময় সরকার পরিবর্তন করে। তাই আপডেট হওয়ার সাথে সাথে আমরা আবেদনের পদ্ধতি আপনাদের জানানোর চেষ্টা করবো।

ধাপ-১: প্রয়োজনীয় তথ্যদি সংগ্রহ ও স্ক্যান করা

আপনার জন্ম নিবন্ধন সনদ সংশোধনের জন্য যেসকল তথ্যাদি প্রয়োজন সেগুলো প্রথমে সংগ্রহ করে নিন। টিকা কার্ড, শিক্ষাগত যোগ্যতা সনদ, পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্র এবং অনলাইন জন্ম নিবন্ধন প্রভৃতি কাগজপত্র একটি ফাইলে রাখুন।

এরপর যে কম্পিউটারে আবেদন করবেন সেখানে স্ক্যান করে একটি ফোল্ডারে সেভ করুন। মনে রাখবেন আপনার সংরক্ষিত প্রতিটি ফাইল কোনো ভাবেই যেনো ১০০ কেবি এর বেশি না হয়।

কারণ জন্ম নিবন্ধন সংশোধন করার বর্তমান সার্ভার ১০০ কেবি এর বেশি সাইজের ফাইল সাপোর্ট করেনা। আপনি চাইলে ফটোশপ অথবা অনলাইন ফ্রি টুল ব্যবহার করে ইমেজ বা পিডিএফ ফাইল রিসাইজ করে নিতে পারেন।

ধাপ-২: অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন ফরম চালু করণ

জন্ম নিবন্ধন সনদে তথ্য সংশোধন অনলাইন আবেদন করার জন্য আপনার প্রথমে কম্পিউটার এর যেকোন ব্রাউজার ব্যবহার করে জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন পোর্টাল bdris.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি চাইলে সরাসরি https://bdris.gov.bd/br/correction লিংকে প্রবেশ করেও এটি চালু করতে পারেন।

উপরোক্ত লিংকে প্রবেশ করলে আপনার সামনে নিচের ছবির মত একটি ওয়েবসাইট চালু হবে এবং সেখান থেকে জন্ম নিবন্ধন মিনুতে মাউস পয়েন্টার রাখেন।

পয়েন্টার রাখলে জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল সেবাগুলোর নাম বিভিন্ন ট্যাবে প্রদর্শিত হবে। সেখান থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন বাটনে ক্লিক করুন।

অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন ফরম চালু করণ
অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন ফরম চালু করণ

ধাপ-৩: সংশোধনের জন্য আবেদনকারীর তথ্য অনুসন্ধান

এই ধাপে জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আবেদনকারীর জন্য অনুসন্ধান করতে হবে। এর জন্য ছবিতে প্রদর্শিত বক্সে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে অনুসন্ধান বাটনে ক্লিক করবেন।

সংশোধনের জন্য আবেদনকারীর তথ্য অনুসন্ধান
ধাপ-৩: সংশোধনের জন্য আবেদনকারীর তথ্য অনুসন্ধান

অনলাইন জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ সঠিক থাকলে একটি তালিকা দেখা যাবে যেখানে আপনি যার আবেদন করতে চান সেটি দেখাবে।

প্রদর্শিত নামের পাশে নীল কালারের নির্বাচন করুন বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে প্রবেশ করুন।

নির্বাচন করার পর আবেদন চালু করার জন্য একটি কনফার্মেশন উইনডো আসবে।

নিশ্চিত বাটনে ক্লিক করলে পরের ধাপে নিয়ে যাবে। আপনি সঠিক হলে নিশ্চিত করুন বাটনে ক্লিক করুন।

এখানে আবেদন করার জন্য প্রয়োজনীয় কিছু নির্দেশনা থাকবে। আপনাদের সুবিদার্থে এগুলো এখানেও দেওয়া হল;

আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন

১. *** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে।

২. এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

৩. আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে।

৪. পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

৫. *** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

৬. *** যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

ধাপ-৪: জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন অনলাইন ফরম

অনলাইন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন প্রক্রিয়ার এই ধাপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানেই আপনি আপনার সঠিক তথ্য দিয়ে ফরম সাবমিট করতে হবে। ছবিটি অনুসরণ করে আপনার কাঙ্খিত তথ্য সংশোধনের জন্য প্রয়োজনীয় ইনফো প্রদান করুন।

১. প্রথমে আপনি সংশোধিত বিষয় নির্বাচন করুন

আপনি যেসকল বিষয় সংশোধন করতে পারবেন তার ধারণা এখান থেকে পেতে পারেন-

i. নাম বাংলায়, ii. নাম ইংরেজিতে, iii. জন্ম তারিখ (খ্রিঃ), iv. পিতা ও মাতার কততম সন্তান, v. লিঙ্গ, vi. পিতার নাম (বাংলা), vii. মাতার নাম (বাংলা), viii. পিতার নাম (ইংরেজি), ix. মাতার নাম (ইংরেজি), x. নামের প্রথম অংশ বাংলায়, xi. নামের শেষ অংশ বাংলায়, xii. নামের প্রথম অংশ ইংরেজি, xiii. নামের শেষ অংশ ইংরেজি, xiv. জাতীয়তা, xv. এন আই ডি

সংশোধনের বিষয়টি নির্বাচন করে সংশোধিত তথ্যটি প্রদান করুন। তারপর সংশোধনের কারণ ড্রপ ডাউন মিনু থেকে ভুল লিপিবদ্ধ হয়েছে নির্বাচন করুন।

একাধিক তথ্য সংশোধন প্রয়োজন হলে সবুজ চিহ্নিত আরও যোগ করুন বাটনে ক্লিক পূর্বের কাজটি পুনরায় করুন। এভাবে যতগুলো তথ্য ঠিক করতে চান ততগুলো নির্বাচন করে নিন।

মনে রাখবেন, আপনি শুধুমাত্র সর্বোচ্চ ৪ বার জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে পারবেন। সুতরাং, অবশ্যই সকল তথ্য ভালোভাবে দেখে একবারই আবেদন করবেন।

২. জন্ম নিবন্ধন সনদে ঠিকানা সংশোধন

আপনি চাইলে একই আবেদনে জন্ম নিবন্ধন সনদে আপনার জন্ম স্থানের ঠিকানা, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা সংশোধন করে নিতে পারেন। এই জন্য কাঙ্খিত ঠিকানার নামের পাশের চেক বক্সে টিক দিয়ে নির্বাচন করুন।

যেকোন একটি অপশনে ক্লিক করতে আপনার সামনে ঠিকানা সংশোধনের নামটি চালু হবে। যেখানে, দেশ -> বিভাগ -> জেলা -> থানা -> পৌরসভা -> ইউনিয়ন > ওয়ার্ড সঠিকভাবে ড্রপ ডাউন মিনু থেকে নির্বাচন করুন।

এরপর আপনার ডাকঘর বাংলা এবং ইংরেজিতে, গ্রামের নাম বাংলা এবং ইংরেজিতে সেইসাথে বাড়ীর নাম বাংলা এবং ইংরেজিতে প্রদান করুন।

৩. আবেদনকারীর তথ্য

অনলাইন জন্ম নিবন্ধন সনদ সংশোধন আবেদনকারীর জন্য এই পর্যায়ে নির্বাচন করতে হবে। আপনি আবেদনকারী হিসেবে যাকে নির্বাচন করবেন তার নাম, মোবাইল নম্বর ও ইমেইল এড্রেস দিতে হবে।

যেই নম্বর এবং ইমেইল এড্রেসটি এখানে দিবেন সেই নম্বরে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা জানানো হবে। তাই অবশ্যই এখানে একটি সঠিক মোবাইল নম্বর দিবেন।

৪. ফাইল সংযুক্তি ও আপলোড

জন্ম নিবন্ধনে আপনার তথ্য সংশোধনের জন্য অবশ্যই কিছু ডকুমেন্ট সংযুক্ত করতে হবে। আমরা পূর্বেই বলেছি কি কি কাগজপত্র লাগবে। তালিকাটি দেখে নিন এবং অনলাইন বা অফলাইন সফটওয়্যার ব্যবহার করে রিসাইজ করে নিন।

এই ধাপে আপনি প্রথমে সবুজ চিহ্নিত সংযোজন বাটনে ক্লিক করে কম্পিউটারে সেভ করার ফাইল থেকে নির্বাচন করুন। তারপর ফাইল টাইপ নির্বাচন করে স্টার্ট আপলোড বাটনে ক্লিক করুন।

মনে রাখুন, প্রতিটি ফাইলের সাইজ ১০০ কেবি এর বেশি হবেনা এবং শুধুমাত্র JPG এবং PDF ফাইল টাইপ আপলোড করতে পারবেন।

৫. ফাইনাল সাবমিট

উপরোক্ত কাজগুলো সঠিকভাবে শেষ করে আরও একবার যাচাই করে ফি আদায় পদ্ধতি নির্বাচন করে সাবমিট বাটনে ক্লিক করে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন ফরম সাবমিট করুন।

ফাইনাল সাবমিট করার পর আপনার সামনে একটি ফরম চালু হবে। সেটি পিডিএফ ডাউনলোড করে পিন্ট সম্পন্ন করে ইউনিয়ন বা জন্ম নিবন্ধন নিবন্ধকের কার্যালয়ে জমা দিবেন।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই

আপনি চাইলে খুব সহজে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করতে পারবেন। এর জন্য অবশ্যই আপনার জন্ম নিবন্ধন সনদ সংশোধন আবেদন জমা দেওয়ার পর প্রাপ্ত অ্যাপ্লিকেশন আইডি এবং সঠিক জন্ম তারিখ জেনে রাখতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই
জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই

আপনার জন্ম নিবন্ধন অনলাইন সংশোধন আবেদন এর সর্বশেষ অবস্থা জানার জন্য bdris.gov.bd তে প্রবেশ করুন। সেখান থেকে জন্ম নিবন্ধন আবেদনের সর্বশেষ অবস্থা মিনুতে ক্লিক করুন।

অথবা সরাসরি https://bdris.gov.bd/br/application/status লিংকে প্রবেশ করুন। তিনটি বক্স সহ একটি ফরম চালু হবে।

এখানে আপনার আবেদনের ধরণ, অ্যাপ্লিকেশন আইডি এবং জন্ম তারিখ দিয়ে দেখুন বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন অবস্থা যাচাই করা যাবে।

জন্ম নিবন্ধন সংক্রান্ত অন্যন্য গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আমরা আসছি। তাই আমাদের সাথেই থাকুন

আপনার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!