এসএসসি রেজাল্ট ২০২২ মার্কশীটসহ ডাউনলোড করার সেরা চার উপায়

এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশের দিন ধার্য করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড নির্ধারিত দিন অর্থ্যাৎ ২৮ নভেম্বর ২০২২ এসএসসি পরীক্ষা-২২ এর ফলাফল প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। অধ্যয়ন ডট কম এর পাঠকদের জন্য এসএসসি রেজাল্ট ২০২২ মার্কশীটসহ ডাউনলোড করার সেরা ৪ উপায় নিয়ে এলাম।

এই পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি এসএসসি পরীক্ষা ২০২২ এর ফলাফল খুব সহজে এবং সবার আগে পেয়ে যাবেন। আমাদের দেখানো সবগুলো পদ্ধতি খুব কাজের। তাই আর দেরি না করে নিজের ফলাফল দেখুন এবং বন্ধুদের জানাতে এই পোস্টটি শেয়ার করে দিন।

এসএসসি রেজাল্ট ২০২২

২০২২ সালে দেশের বিভিন্ন শিক্ষাবোর্ড থেকে এসএসসি বা সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারী ছাত্র/ছাত্রী প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ফলাফল বা এসএসসি রেজাল্ট ২০২২ ঘোষনা বা প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে।

একযোগে দেশের সকল শিক্ষাবোর্ডে এস এস সি পরীক্ষা বা মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। সকাল ১২:০০ ঘটিকার মধ্যে সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড এর ওয়েবসাইটে এবং ফলাফল প্রকাশের ওয়েবসাইট সমূহে রেজাল্ট প্রকাশিত হবে।

শিক্ষার্থীরা চাইলে বিভিন্নভাবে তাদের এসএসসি রেজাল্ট ২০২২ জানতে পারবে। অধ্যয়ন ডট কম এর পাঠকদের জন্য মার্কশীটসহ ডাউনলোড করার সেরা ৪ উপায় জানাবো।

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

বিভিন্নভাবে এসএসসি ফলাফল জানা যায়। তবে সবচেয়ে সহজ পদ্ধতিগুলোই আজ আমরা জানবো। এর মাধ্যমে ফলাফল প্রকাশে সাথে সাথে আপনি মোবাইলের মাধ্যমে ঘরে বসেই ফলাফল জানতে পারবেন।

আমরা আজ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফলাফল জানার পদ্ধতিগুলো আলোচনা করবো তা সকল শিক্ষাবোর্ডের জন্যই প্রযোজ্য হবে। সংক্ষেপে আমাদের পদ্ধতিগুলো দেখুন-

১. মোবাইল এসএমএস এর মাধ্যমে;

২. eboardresults ওয়েবসাইটের মাধ্যমে;

৩. educationboardresults.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে;

৪. শিক্ষাবোর্ড সমূহের ওয়েবসাইটের মাধ্যমে;

৫. mail.educationboard.gov.bd/web এর মাধ্যমে;

চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নিই-

মোবাইল এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট জানার নিয়ম (SSC Result SMS Format)

এসএসসি রেজাল্ট জানতে সবচেয়ে সহজ এবং কার্যকর পদ্ধতি হলো মোবাইল এসএমএস। এই নিয়মে আপনি যেকোন মোবাইল সিম থেকে একটি এসএমএস প্রেরণ করে মুহুর্তের মধ্যেই পেয়ে যাবেন। চলুন কিভাবে SSC Result 2022 via SMS এর মাধ্যমে SSC Result SMS Format.

মোবাইলে এসএসসি পরীক্ষার ফলাফল পেতে আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে নিচের পদ্ধতিতে একটি মেসেজ লিখুন SSC স্পেস SSC Board (First 3 Letter) স্পেস Exam Roll স্পেস Passing Year পাঠিয়ে দিন 16222 নম্বরে। ফিরতি মেসেজে আপনার এসএসসি রেজাল্ট চলে আসবে।

SSC DHA 161148 2022 – Send to 16222

SSC Result SMS Format

বাংলাদেশের সকল শিক্ষাবোর্ড সংক্ষিপ্ত কোড (All Education Board Three Letter Short Code)

  • DHA – Dhaka Education Board
  • CHA – Chattogram Education Board
  • COM – Comilla Education Board
  • SYL – Sylhet Education Board
  • BAR – Barisal Education Board
  • RAJ – Rajshahi Education Board
  • JES – Jessore Education Board
  • DIN – Dinajpur Education Board
  • MAD – Madrasha Education Board
  • TEC – Technical Education Board

মনে রাখবেন, আপনার শিক্ষাবোর্ড এর শর্টকোড ঐ বোর্ড এর নামের প্রথম তিন বর্ণ।

SSC Result Check via SMS
How to check result by SMS

eBoardResults ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট জানার কৌশল

বর্তমান সময়ে Education Board Result এর সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট eboardresults.com; এর মাধ্যমে আপনি যেকোন সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট বা ফলাফল জানতে পারবেন।

এই ওয়েবসাইট থেকে SSC Result Marksheet সহ ডাউনলোড করার জন্য এসএসসি রোল, রেজিষ্ট্রেশন নম্বর প্রয়োজন হবে।

ফলাফল পাওয়ার জন্য প্রথমে https://eboardresults.com/v2/home ওয়েবসাইটে প্রবেশ করুন। আপনি মোবাইল অথবা কম্পিউটার ব্যবহার করে ফলাফল ডাউনলোড করতে পারেন।

eboardresults ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি রেজাল্ট জানার কৌশল
Web Based Result Publication System For Education Boards

প্রদত্ত লিংকে প্রবেশ করে প্রথমে Examination মিনু থেকে SSC/Dakhil/Equivalent নির্বাচন করুন। তারপর পাশের সাল ২০২২ সিলেক্ট করুন। এরপর আপনার পরীক্ষাবোর্ড নির্বাচন করুন।

Result Type হিসেবে আপনি যেভাবে ফলাফল চান তা সিলেক্ট করুন। আপনি চাইলে Individual, Institute এবং সম্পূর্ণ কেন্দ্রের ফলাফল ডাউনলোড করতে পারবেন। যেহেতু আমরা একজন পরীক্ষার্থীর ফলাফল দেখবো সুতরাং এখানে Individual সিলেক্ট করবো।

আপনার পরীক্ষার রোল এবং রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে Get Result বাটনে ক্লিক করলেই কাঙ্খিত ফলাফল অর্থ্যাৎ এসএসসি রেজাল্ট ২০২২ আপনার সামনে চলে আসবে।

EducationBoardResults gov bd সাইটে এসএসসি রেজাল্ট ২০২২

এটি টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক প্রণীত বহুল প্রচলিত এবং অন্যতম একটি ফলাফল প্রকাশ পোর্টাল। এখানে সকল বোর্ডের এসএসসি ফলাফল মার্কশীট ও নম্বরসহ পাওয়া যাবে।

এই ওয়েবসাইটে শুধুমাত্র একক ফলাফল পাওয়া যায় এবং এর মার্কশীট অত্যন্ত সুন্দর এবং সহজে ডাউনলোড যোগ্য। চলুন EducationBoardResults gov bd ওয়েবসাইটের মাধ্যমে ২০২২ সালের এসএসসি রেজাল্ট নম্বরসহ কিভাবে দেখবেন তা জেনে নিই।

প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে educationboardresults.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন। আপনি এটি টাইপ করতে না চাইলে নিচের বাটনে ক্লিক করুন।

www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে এসএসসি ফলাফল
ক্রেডিট: educationboardresults.gov.bd

উপরের ঠিকানায় প্রবেশ করলে আপনার সামনে প্রথম ছবির মত ফিল্ড সমূহ আসবে। সেখানে আপনার পরীক্ষার স্তুর হিসেবে এসএসসি, পাসের সাল ২০২২, বোর্ড (আপনার পরীক্ষার বোর্ড), রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর দিয়ে ক্যাপচা সলব করে সাবমিট বাটনে ক্লিক করলেই ফলাফল পেয়ে যাবেন।

শিক্ষাবোর্ড সমূহের ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি ফলাফল জানার পদ্ধতি

সবার আগে এসএসসি, দাখিল বা সমমানের পরীক্ষার ফলাফল জানার সহজ ও দ্রুততম উপায় হলো সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানা।

এই পর্যায়ে আমরা দেখানোর চেষ্টা করবো দেশের সবগুলো শিক্ষাবোর্ড এর নিজস্ব ওয়েবসাইট থেকে কিভাবে এস এস সি পরীক্ষার রেজাল্ট বের করবেন। কিভাবে মার্কশীট ও নম্বর দেখবেন এই সকল বিষয় নিয়ে।

ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট ২০২২ (Dhaka Board SSC Result 2022)

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফল ঢাকা শিক্ষাবোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট https://dhakaeducationboard.gov.bd/ এর মাধ্যমে জানতে পারবে।

এর জন্য নিচের ছবির পদ্ধতি অনুসরণ করে Dhaka Board SSC Result 2022 পাওয়ার জন্য বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে হোমপেজ থেকে JSC / SSC / HSC Result মিনুতে ক্লিক করতে হবে।

ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট ২০২২ (Dhaka Board SSC Result 2022)

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: এই কনটেন্ট কপি করা যাবেনা! অন্য কোনো উপায়ে কপি করা থেকে বিরত থাকুন!!!